১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ

দুর্ঘটনা
ঘটনাস্থলে দুই বিমানের ধংসাবশেষ - সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে মাঝ আকাশে দুটি হালকা বিমানের মধ্যে সংঘর্ষে কমপক্ষে তিনজন নিহত হয়েছেন। কর্তৃপক্ষ একথা জানিয়েছে।

ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন জানায়, ফ্লোরিডার দক্ষিণাঞ্চলে মঙ্গলবার এ বিমান দুর্ঘটনা ঘটে।

স্থানীয় পুলিশ এ ঘটনায় তিনজনের নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে।

নিহত তিনজনের নাম জর্জ সানচেজ (২২), রল্প নাইট (৭২) ও নিমা সাজওয়াল (১৯) বলে জানিয়েছে পুলিশ। দৃশ্যমানতা কম থাকার কারণে মঙ্গলবার এ অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টা স্থগিত করা হয়েছে। আজ বুধবার কার্যক্রম আবারো শুরু করা হবে।

বিমান দুটির ধ্বংসাবশেষ এমন এক স্থানে দেখা গেছে যেখানে এয়ারবোট ছাড়া যাওয়া সম্ভব নয়।

 

আরো পড়ুন : নির্মাণাধীন ভবন ধসে পড়লো পাশের ভবনের উপর

ভারতের রাজধানী দিল্লীর উপকণ্ঠে নির্মাণাধীন একটি ভবন অপর একটি আবাসিক ভবনের উপর ধসে পড়ায় কমপক্ষে তিনজন নিহত হয়েছেন। সেখানে আরো অনেকের আটকে পড়ার আশঙ্কা করা হচ্ছে। বুধবার কর্মকর্তারা একথা জানিয়েছেন।

খবরে বলা হয়, জরুরি বিভাগের কর্মীরা রাজধানীর পূর্বাঞ্চলীয় স্যাটেলাইট শহর গ্রেটার নয়ডার দুর্ঘটনাস্থল থেকে তিনজনের লাশ উদ্ধার করেছে।


দমকল বাহিনীর আঞ্চলিক প্রধান কর্মকর্তা অরুণ কুমার সিং বলেন, ‘এ ধসের সময় ভবনের ভিতরে কতজন ছিল সে ব্যাপারে আমরা সুস্পষ্ট কোনো তথ্য পাইনি।’ ফলে আশংকা করা হচ্ছে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

তিনি জানান, ভবনটি ভিতরে আরো অনেকে আটকা পড়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে তাদের সংখ্যা কত তা জানা যায়নি।

এ উদ্ধার অভিযানে জরুরি বিভাগের কমপক্ষে এক শ’ কর্মী কাজ করছে। তারা সেখানে ভারী যন্ত্রপাতি ব্যবহার করে ধ্বংসস্তুপ সরিয়ে লোকজন উদ্ধারে তল্লাশি অব্যাহত রেখেছে।

কর্তৃপক্ষ জানায়, মঙ্গলবার সন্ধ্যায় ছয়তলা বিশিষ্ট ভবন পাশের চারতলা বিশিষ্ট একটি আবাসিক ভবনের ওপর ধসে পড়ে।

 

আরো পড়ুন : হাওয়াই দ্বীপে লাভার বিস্ফোরণ আহত ২৩

যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ব্যাপক আকার ধারণ করেছে। সেখানে ‘লাভা বিস্ফোরণ’র কারণে ২৩ জনেরও বেশি আহত হয়েছেন। গতকাল মঙ্গলবার একটি পর্যটকবাহী নৌকায় ওই জ্বলন্ত পাথর ছিটকে এসে বিস্ফোরিত হয়।

দুই মাস ধরেই সেখানে অগ্নুৎপাতের ঘটনা ঘটছে। দমকলকর্মীরা জানান, আরোহীরা অগ্ন্যুৎপাত দেখতেই কাছাকাছি অবস্থান করছিলেন। নৌকার ক্যাপ্টেন ও মালিক শেন টারপিন বলেন, তিনি এর আগে কখনোই এভাবে উত্তপ্ত পাথরখণ্ড ছুটে আসতে দেখেননি। তারা উপকূল থেকে ৪৫০ মিটার দূরেই অবস্থান করছিলেন। তিনি জানান, নৌকাটি একটু কাছাকাছি চলে গিয়েছিল। প্রায় ২০০ মিটার। কিন্তু যখনই ফিরে আসতে যাবে তখনই হঠাৎ বিস্ফোরণের শব্দ শুনতে পান বলে জানান তিনি। তিনি বলেন, ‘চারপাশজুড়ে তখন আগুন।’

হাওয়াইয়ের ফায়ার সার্ভিস ব্যাটালিয়নের প্রধান ডারউইন ওকিনাকা বলেন, পানিতেই ওই লাভা বিস্ফোরণ হয়। পর্যটকবাহী একটি নৌকার ছাদে এসে পড়ে উত্তপ্ত একটি পাথরখণ্ড। ২০ বছর বয়সী এক নারীর পা ভেঙে গেছে। তিনি গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন। আরো তিনজন হাসপাতালে ভর্তি থাকলেও শঙ্কামুক্ত। টারপিন বলেন, ভিডিও দেখার আগ মুহূর্ত পর্যন্ত তিনি ধারণা করতে পারেননি যে কতটা বড় ও ভয়াবহ। তিনি অনেক দিন ধরেই আগ্নেয়গিরি পর্যবেক্ষণ ও ভিডিও ধারণ করছেন। কিন্তু এমনটি কখনো দেখেননি। হাসপাতালে আহতদের সাথে কথা বলছেন কর্মকর্তারা। টারপিন দাবি করেন, কেউই গুরুতর আহত হননি।

স্থানীয় সময় সোমবার সকালে লাভার আঘাতে নৌকার ছাউনি ছিদ্র হয়ে যায় এবং এটি ওয়াইলোয়া বন্দরে ফিরে আসে বলে জানিয়েছে সিএনএন। নৌকাটিতে ৪৯ জন ছিলেন বলা জানা গেছে কিন্তু তাদের কতজন পাটাতনে ছিলেন তা জানা যায়নি। হিলো মেডিক্যাল সেন্টার জানিয়েছে, হাসপাতালটিতে এ ঘটনায় আহত হওয়া ১৩ জনকে চিকিৎসা দেয়া হয়। এ ছাড়া অপেক্ষাকৃত কম আহত হওয়া ১০ জন ওয়াইলোয়া বন্দরে পৌঁছালে তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

দেখুন:

আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল