২০ সেপ্টেম্বর ২০১৮

ফিনল্যান্ডে ট্রাম্প-পুতিন বৈঠক

বৈঠকে ডোনাল্ড ট্রাম্প ও ভ্লাদিমির পুতিন - ছবি : সংগ্রহ

প্রথমবারের মতো দ্বিপক্ষীয় বৈঠকে বসেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির প্রেসিডেন্ট প্রাসাদে বিশ্বের প্রভাবশালী দুই নেতা বৈঠক চলছে।

পূর্ব নির্ধারিত সময়ের কিছুক্ষণ পরে ট্রাম্প-পুতিন বৈঠক শুরু হয়েছে বলে জানায় বিবিসি। পরিকল্পিত সূচি অনুযায়ী, দুই নেতা প্রথমে অন্তত এক ঘণ্টা নিজেরা কথা বলবেন। এই সময়ে দুইজন দোভাষী ছাড়া অন্য কেউ তাদের সঙ্গে থাকবেন না। গার্ডিয়ান জানিয়েছে, বৈঠকের অংশ হিসেবে দুই নেতা মধ্যাহ্নভোজে অংশ নিয়েছেন। অন্যান্য কূটনীতিকদের তাদের সঙ্গে ভোজে যোগ দেওয়ার কথা রয়েছে।

সোমবার পুতিনের সাথে প্রথম সাক্ষাতেই সফলভাবে বিশ্বকাপ ফুটবল আয়োজনের জন্য তাকে অভিনন্দন জানান ট্রাম্প। এটি সেরা আয়োজনগুলোর অন্যতম ছিল বলে মন্তব্য করেন তিনি। রাশিয়ার সাথে সুসম্পর্ক গড়ে তোলার আশা প্রকাশ করে বলেন, ‘আমাদের(দুই দেশের) মধ্যে সম্পর্ক খুব ভালো নয়…… তবে গত দুই বছর ধরে সম্পর্কের দূরত্ব কমছে। রাশিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি হলে সেটা ভালো হবে, এটা খারাপ কিছু না।’

ট্রাম্প জানান, বৈঠকে তারা বাণিজ্য, সেনাবাহিনী এমনকি চীনের আধিপত্য বিস্তার নিয়েও আলোচনা করবেন বলে জানান নিজেদের পরমাণু অস্ত্রের বিষয়েও তারা একটি সমঝোতায় পৌঁছাতে পারবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

ওদিকে, পুতিন বলেন, ‘বিশিষ্ট প্রেসিডেন্ট, ফিনল্যান্ডের হেলসিংকিতে আপনার সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আমি আনন্দিত। যদিও আমাদের মধ্যে নিয়মিত যোগাযোগ আছে...আমরা ফোনে কথা বলেছি এবং কয়েকটি আন্তর্জাতিক অনুষ্ঠানে আমাদের বেশ কয়েকবার দেখা হয়েছে। তবে অবশ্যই নিজেদের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে বিস্তারিত কথা বলার এবং বিশ্বের সমস্যাপূর্ণ অনেকগুলো এলাকা নিয়ে আলোচনার এটাই সময়।’

বৈঠক শুরুর আড়াই ঘণ্টা পর একটি সংবাদ সম্মেলন হবে এবং সেখান থেকে ট্রাম্প হেলসিংকি বিমানবন্দরে চলে যাবেন।


আরো সংবাদ