১৫ নভেম্বর ২০১৮

সপ্তাহব্যাপী তাপপ্রবাহে কানাডায় ৫৪ জনের মৃত্যু

সপ্তাহব্যাপী তাপপ্রবাহে কানাডায় ৫৪ জনের মৃত্যু - এএফপি

কানাডার পূর্বাঞ্চলে সপ্তাহব্যাপী চলা তাপপ্রবাহে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৫৪ জনে দাঁড়িয়েছে। স্থানীয় সময় গতকাল  শুক্রবার সংশ্লিষ্ট কর্মকর্তারা এ কথা জানান বলে এনডিটিভির প্রতিবেদনে প্রকাশ।

ভয়াবহ এই তাপপ্রবাহে মৃতের মধ্যে বেশির ভাগই মন্ট্রিয়ল অঞ্চলের অধিবাসী। এখন পর্যন্ত এ অঞ্চলে ২৮ জনের মৃত্যু হয়েছে বলে সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছে  মন্ট্রিয়লের স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষ।

আক্রান্ত অন্যরা কুইবেক প্রদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের অধিবাসী বলে জানিয়েছে প্রাদেশিক স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ট্রিয়লের পার্শ্ববর্তী ওন্টারিও প্রদেশে তাপদাহ চলমান থাকলেও এখন পর্যন্ত কোনো মৃত্যুর সংবাদ পাওয়া যায়নি।

মন্ট্রিয়লের গণস্বাস্থ্যবিষয়ক পরিচালক মায়লিন ড্রুয়িন বলেন, ‘এ এলাকায় আক্রান্তদের বেশির ভাগই ৫০ বা তার বেশি বছর বয়সী পুরুষ, শীতাতপ নিয়ন্ত্রিত না হওয়ায় তাঁদের বসবাসের জায়গাগুলো ছিল বিপজ্জনক।’ 

জানা যায়, গত বৃহস্পতিবার কানাডার আবহাওয়া বিভাগ ৩৫ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রার পূর্বাভাস দেয় এবং তা ৪৫ ডিগ্রি তাপমাত্রার সমান  অনুভূত হবে বলে উল্লেখ করে। শনিবার থেকে দেশটিতে গড় তাপমাত্রা ফেরত আসার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র নোয়েমি ভানহেভেরজুইন বলেছেন, ‘আমরা আবহাওয়ার পূর্বাভাসের দিকে তাকিয়ে আছি। আগামী কিছু ঘণ্টার ভেতর তাপমাত্রা স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করছি।’

এর আগে ২০১০ সালে  এক ভয়াবহ তাপপ্রবাহে মন্ট্রিয়লে প্রায় ১০০ জন মারা যায়।


আরো সংবাদ