২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অনুপ্রবেশকারীদের জেলেই থাকতে হবে যুক্তরাষ্ট্রে!

অনুপ্রবেশকারীদের জেলেই থাকতে হবে যুক্তরাষ্ট্রে! - সংগৃহীত

অবৈধভাবে যুক্তরাষ্ট্রে থাকা ভারতীয়সহ বিভিন্ন দেশের নাগরিকদের কড়া সতর্ক করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। উপযুক্ত নথি ছাড়া আমেরিকায় প্রবেশ করলে জেলের ঘানি টানতে হবে। ইতোমধ্যে সেই সতর্ক বার্তা বাস্তবে রূপ নিয়েছে। অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের দায়ে বিভিন্ন জেলে অনেকে আটক আছে। এর মধ্যে ভারতীয়দের সংখ্যা বেশি। 

অনুপ্রবেশ ঠেকাতে 'জিরো টলারেন্স' ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রে। দেশটির প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্পের নির্দেশ অনুযায়ী নথিহীন ব্যক্তিদের সরাসরি গ্রেফতার করছে পুলিশ। 

আমেরিকায় গ্রেফতারের তালিকায় বেশি তরুণ পড়ুয়ারা। বিভিন্ন মোহে পড়ে বিভিন্ন দেশ থেকে তরুণরা বেআইনিভাবে পাড়ি জমাচ্ছে। প্রয়োজনীয় নথি না থাকায় তাদের আটক করছে আইন-শৃঙ্খলা রাহিনী। বিভিন্ন জেলে কমপক্ষে ৯৬ জন ভারতীয় আটক আছে।

ফিলাডেলফিয়ার ইমিগ্রেশন অ্যাটর্নি জেনারেল আকাঙ্ক্ষা কালারা জানান, ভারতীয় তরুণেরা সাবধান হোক, প্রকৃত নথি না থাকলে তারা যেন যুক্তরাষ্ট্রে পাড়ি না জমায়। পাঞ্জাবের অনেক তরুণ কোন মতে জাল নথি জোগাড় করে আমেরিকায় পাড়ি জমাচ্ছে। এ জন্য তাদের জেলে যেতে হচ্ছে।

১৯৯০-২০১৫ সাল পর্যন্ত ৫ লাখ ভারতীয় অবৈধভাবে আমেরিকায় থেকেছেন। এখনো অনেক ভারতীয় অবৈধভাবে আছেন। ভারতীয়দের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক থাকা সত্ত্বেও ট্রাম্প প্রশাসন তাদের কড়া সাবধান করে দেন। অনুপ্রবেশকারীদের জেলে থাকতে হবে বলে জানান, ট্রাম্প প্রশাসন।

বিশ্বাসযোগ্যতা হারিয়েছে যুক্তরাষ্ট্র, অ্যাকশনে ইউরোপীয় ইউনিয়ন

জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদ থেকে যুক্তরাষ্ট্র নিজের নাম প্রত্যাহার করায় দেশটি বিশ্বের কাছে তাদের বিশ্বাসযোগ্যতা হারিয়েছে বলে মন্তব্য করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। মার্কিন সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করেছে চীনও। তবে অনেকটা উপহাস করে, পরিষদ থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়াকে স্বাগত জানিয়েছে রাশিয়া।

জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদ থেকে নাম প্রত্যাহারের ঘোষণার পর বুধবার সংগঠনের এক বৈঠকে যুক্তরাষ্ট্রের আসনগুলো খালি পড়ে থাকতে দেখা যায়। সেসময় পরিষদ থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত সব পক্ষের জন্যই দুঃখজনক বলে মন্তব্য করেন স্লোভেনিয়ার প্রেসিডেন্ট।

স্লোভেনিয়ার প্রেসিডেন্ট বরুত পাহোর বলেন, এটি একটি দুঃসংবাদ। দুঃসংবাদ মানবাধিকার পরিষদের জন্য, জাতিসঙ্ঘের জন্য, যুক্তরাষ্ট্রের জন্য এবং সবার জন্য যারা মানুষের অধিকারের বিষয়ে সচেতন। যুক্তরাষ্ট্র ছাড়া মানবাধিকার পরিষদ দুর্বল হয়ে পড়বে।

স্লোভেনিয়ার প্রেসিডেন্টের বক্তব্যের প্রতি সমর্থন জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের পাশাপাশি অস্ট্রেলিয়া এবং ব্রিটেনের প্রতিনিধিরা।

জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদ থেকে নাম প্রত্যাহারে ট্রাম্প প্রশাসনের তীব্র সমালোচনা করেছে হিউম্যান রাইটস ওয়াচ। ইসরাইলের সমালোচনা করায় যুক্তরাষ্ট্র একতরফাভাবে এ সিদ্ধান্ত নিয়েছে বলে মন্তব্য করেন সংগঠনের নির্বাহী পরিচালক।

কেনেথ রোথ বলেন, জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদ, উত্তর কোরিয়া, মিয়ানমার, দক্ষিণ সুদান এবং সিরিয়ার মত দেশগুলোতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। কিন্তু ট্রাম্প প্রশাসন কেবল ইসরাইলের স্বার্থই বিবেচনা করছে। মানবাধিকার পরিষদ ইসরাইলের সমালোচনা করায় যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত নিয়েছে। তারা একপক্ষকে খুশি করতে গিয়ে সারা দুনিয়ার বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।

মার্কিন সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করেছে চীনও। বুধবার বেইজিং-এ নিয়মিত সংবাদ সম্মেলনে, এ পরিষদকে আন্তর্জাতিক মানবাধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ উল্লেখ কোরে এর প্রতি সমর্থন অব্যাহত রাখার কথা জানান দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

এদিকে, পরিষদ থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তে যখন বিশ্বব্যাপী সমালোচনার ঝড় উঠেছে তখন একে স্বাগত জানিয়েছে রাশিয়া। এরমধ্য দিয়ে মানবাধিকার পরিষদ কোনো কিছু হারায়নি উল্লেখ করে, সংগঠনটি এখন স্বাধীনভাবে কাজ করতে পারবে বলে মন্তব্য করে মস্কো। জাতিসঙ্ঘে রুশ কূটনীতিক গেন্নাদি গাতিলভ।

এদিকে এবার মার্কিন আমদানি পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক কার্যকর করবে ইউরোপীয় ইউনিয়ন। জুন মাসের শুরুতে ইউরোপীয় ইউনিয়নের ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শুল্ক আরোপের প্রতিক্রিয়া হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হলো বলে জানিয়েছে ইউরোপিয়ান কমিশন। শুক্রবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

ইটের বদলা পাটকেল হিসেবে নেওয়া এই পদক্ষেপের ভেতর দিয়ে নতুন এক বাণিজ্য-যুদ্ধ তরান্বিত হবে বলে মনে করা হচ্ছে, যদি না ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয়ান গাড়ির ওপর আরোপিত শুল্ক প্রত্যাহার না করেন।

ইউরোপীয়ান কমিশন আনুষ্ঠানিকভাবে মার্কিন ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্য, খামারজাত পণ্য যেমন, ভুট্টা, বাদাম, বোরবন হুইস্কি, জিন্স এবং মোটর বাইকের  ওপর ২.৮ বিলিয়ন ইউরো শুল্ক আরোপের সিদ্ধান্ত নেয়।

ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্যবিষয়ক কমিশনার  সিসিলিয়া ম্যালসট্রম এক বিবৃতিতে বলেন, ‘আমরা এমন সিদ্ধান্ত নিতে চাইনি। ইউরোপীয় পণ্যের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের একপাক্ষিক এবং অবিবেচনামূলক শুল্ক আরোপের সিদ্ধান্ত আমাদের বাধ্য করেছে এমন অবস্থান নিতে।’

ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের নিয়ম অনুযায়ী সমানুপাতিক হারেই এই শুল্ক আরোপ করা হয়েছে, ওয়াশিংটন যদি ইউরোপীয় ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্যের ওপর থেকে শুল্ক প্রত্যাহার করে নেয় তাহলে ইউরোপীয় ইউনিয়নও এই শুল্ক প্রত্যাহার করে নেবে বলে জানান সিসিলিয়া।

মার্কিন শুল্ক আরোপের ফলে বর্তমানে ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্যের জন্য ৬.৪ বিলিয়ন ইউরো গুনতে হচ্ছে ইউরোপীয় ইউনিয়নকে।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল