২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সামরিক মহড়ার ব্যাপারে পেন্টাগনের নয়া ঘোষণা

সামরিক মহড়ার ব্যাপারে পেন্টাগনের নয়া ঘোষণা - সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সামরিক সদর দফতর পেন্টাগনের পক্ষ থেকে জানানো হয়েছে- অনির্দিষ্টভাবে দুটি প্রশিক্ষণ বিনিয়ম কর্মসূচি স্থগিত করার ব্যাপারে একমত হয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।  উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঐতিহাসিক বৈঠকের পর এমন সিদ্ধান্ত নেওয়া হলো। 

পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট বলেন, সিঙ্গাপুর সম্মেলনের ফলাফল বাস্তবায়নে সহায়তা করতে এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে সহযোগিতার জন্য প্রতিরক্ষামন্ত্রী ম্যাটিস অনির্দিষ্টভাবে এই মহড়া স্থগিত করেছেন। আগামী ৩ মাসের মধ্যে অনুষ্ঠিতব্য ‘ফ্রিডম গার্ডিয়ান’সহ ২টি কোরিয়ান নৌজাহাজ বিনিমিয় কর্মসূচিও স্থগিত করেছেন ম্যাটিস।  

সিঙ্গাপুরে কিমের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন যে, তিনি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ‘খুবই উস্কানিমূলক’ ও ব্যয়বহুল নিয়মিত সামরিক মহড়া স্থগিত করবেন। উত্তর কোরিয়া দীর্ঘদিন ধরে এই যুদ্ধ যুদ্ধ খেলা বন্ধ করার আহ্বান জানিয়ে আসছে। এই সপ্তাহে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া বলেছে, তারা আগস্ট মাসের ফ্রিডম গার্ডিয়ান মহড়া স্থগিত করার পরিকল্পনা করছে।

গত বছর সাড়ে ১৭ হাজার মার্কিন সেনা ও ৫০ হাজারের বেশি দক্ষিণ কোরীয় সেনা ওই ফ্রিডম গার্ডিয়ান মহড়ায় অংশ নিয়েছিল। তবে মহড়াটিতে মাঠ পর্যায়ে অনুশীলনের পরিবর্তে মূলত কম্পিউটারভিত্তিক সমন্বয়ের দিকেই বেশি জোর দেওয়া হয়ে থাকে। নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন কর্মকর্তা কোরীয় নৌজাহাজ বিনিময় কর্মসূচি স্থগিত করার গুরুত্ব সম্পর্কে বলে যে, এগুলো তুলনামূলক ছোট মহড়া।

হোয়াইট বলেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের সাথে শুক্রবার সাক্ষাত করেছেন। তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী পম্পেওর নেতৃত্বে আসন্ন কূটনীতিক আলোচনায় বিশ্বাসযোগ্য গঠনমূলক সংলাপ চালিয়ে যাওয়াসহ অন্যান্য সিদ্ধান্ত উত্তর কোরিয়ার ওপর নির্ভর করছে।

প্রতি বসন্তে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ‘ফোয়াল ঈগল’ ও ‘ম্যাক্স থান্ডার’ মহড়া চালিয়ে থাকে। এবছর মে মাসেই মহড়া দুটি অনুষ্ঠিত হয়েছে। তবে দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়া স্থগিতের সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের মিত্র, সামরিক কর্মকর্তা ও আইন প্রণেতাদের বিস্মিত করেছে। এসব মহড়ার মাধ্যমে বিশ্বের সবচেয়ে স্পর্শকাতর উত্তেজিত এলাকা নিয়ে মার্কিন সেনাদের প্রস্তুতি বিষয়টি নিশ্চিত করতে সহায়তা করে থাকে।

 

প্রতিশ্রুতি অনুযায়ী সামরিক মহড়া বাতিল নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র ও দ. কোরিয়া

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরীয় সেনাবাহিনীল পক্ষ থেকে মঙ্গলবার নিশ্চিত করা হয়েছে যে, আসন্ন যৌথ মহড়াটি বাতিল করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে এই মহড়াটি বাতিলের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এ ব্যাপারে সিউল জানিয়েছে, এই মহড়া বাতিলের ফলে ইলচি ফ্রিডম গার্ডিয়ান মহড়াটির ব্যাপক ক্ষতি হবে। আগস্ট মাসে এটি হওয়ার কথা ছিল।

দক্ষিণ কোরিয়াকে প্রতিবেশী উত্তর কোরিয়ার আগ্রাসন থেকে রক্ষা করতে বিপুল সংখ্যক মার্কিন সেনা দেশটিতে মোতায়েন রয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘এই ব্যাপারে পরবর্তী করণীয় ঠিক করতে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র আলোচনায় বসতে যাচ্ছে।’

এতে আরো বলা হয়েছে, ‘এই মহড়া নিশ্চিত করতে এখনো কোন সিদ্ধান্ত নেয়া হয়নি।’

এই ফ্রিডম গার্ডিয়ান মহড়ায় প্রায় ১৭ হাজার ৫শ’ মার্কিন সেনার অংশ নেয়ার কথা ছিল।

পেন্টাগনের নারী মুখপাত্র ডানা হোয়াইট এই মহড়া বাতিলের সত্যতা নিশ্চিত করে বলেছেন, ‘এই মহড়ার ব্যাপারে কোন সিদ্ধান্ত নেয়া হয়নি।’

তিনি জানান, এই ইস্যুতে আলোচনার জন্য চলতি সপ্তাহের শেষ দিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস, পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পেও ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বলটন বৈঠকে বসবেন।


আরো সংবাদ



premium cement
ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস অনলাইন ক্লাসে যাচ্ছে জবি : বন্ধ থাকবে পরীক্ষা ইউরোপ ও কিরগিজস্তানগামী শ্রমিকদের বহির্গমন ছাড়পত্রে অনিয়ম চুয়েট বন্ধ ঘোষণা : ভিসি অফিসে ক্ষুব্ধ শিক্ষার্থীদের তালা এলএনজি ও সার আমদানিসহ ক্রয় কমিটিতে ৮ প্রস্তাব অনুমোদন মাহাথিরের ছেলেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু বৌভাতের অনুষ্ঠানে গিয়ে দুর্ঘটনা ফুটেছে কৃষ্ণচূড়া- জেগেছে রাঙা মঞ্জুরি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের ৫ জন গ্রেফতার

সকল