২৩ অক্টোবর ২০১৮

যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ছে দাবানল, ঘর বাড়ি ফেলে পালাচ্ছেন বাসিন্দারা

যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ছে দাবানল, ঘর বাড়ি ফেলে পালাচ্ছেন বাসিন্দারা - সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের দাবানল পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করেছে। অঞ্চলটিতে টানা ১২ দিন ধরে দাবানল অব্যাহত রয়েছে। এছাড়া ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বেভারলি হিলসেও ভয়াবহ মাত্রায় দাবানল ছড়িয়ে পড়েছে।

আগুনের ভয়াবহতার হাত থেকে বাঁচতে স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে কাজ শুরু করেছে দেশটির কর্তৃপক্ষ। এদিকে দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ার তারিজা অঞ্চলেও প্রায় আড়াইশ' একর এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে দাবানল। ৬০০ থেকে ৭০০ বাড়ি-ঘর পুড়ে ছাই হয়ে গেছে।

কোনভাবেই যেন নিয়ন্ত্রণে আনা যাচ্ছেনা যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের দাবনল। টানা ১২ দিন ধরে জ্বলতে থাকা ভয়াবহ এ দাবানলে এ পর্যন্ত ২২ হাজার একর বনাঞ্চলের প্রায় এক তৃতীয়াংশই পুড়ে ছাই হয়ে গেছে। ভয়াবহ আগুনের হাত থেকে প্রাণে বাঁচতে ঘর বাড়ি ফেলে রেখে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছেন কয়েক হাজার বাসিন্দা।

ক্ষতিগ্রস্তরা জানান, 'আমাদের ঘরের কোনকিছুই আর অবশিষ্ট নেই। হয়তো, এতক্ষণে সব নিঃশেষ হয়ে গেছে। আমরা আর কখনোই সেখানে ফিরে যেতে পারবো না।'

 একইসময়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বেভারলি হিলসের বনাঞ্চলেও দাউ দাউ করে জ্বলছে আগুন। আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করে যাচ্ছে দমকল বাহিনীর প্রায় আড়াইশ' সদস্য। অগ্নিনির্বাপক হেলিকপ্টারে করেও পানি ছেটানো হচ্ছে সেখানে। সম্ভাব্য ক্ষয়ক্ষতির আশঙ্কায় স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার কাজ চালিয়ে যাচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ।

স্থানীয়রা জানান, 'বিকেলে আমি বাড়ির ব্যালকনিতে বসে বই পড়ছিলাম। এমন সময় হঠাৎ রাস্তায় একজন আগুন-আগুন বলে চিৎকার করে। এরপরই তাকিয়ে দেখি পাহাড়ে দাউ দাউ করে আগুন জ্বলছে। টেলিভিশনে আগে অনেকবার এধরণের আগুনের ছবি দেখেছি। কিন্তু সামনাসামনি এটা খুবই ভয়াবহ।'

এদিকে বলিভিয়ার দক্ষিণাঞ্চলীয় তারিজা শহরেও ছড়িয়ে পড়েছে দাবানল। এতে, এখন পর্যন্ত প্রায় আড়াইশ' একর বনাঞ্চল পুড়ে ছাই হয়ে গেছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। দাবানল পরিস্থিতির আরও অবনতির আশঙ্কায় স্থানীয়দের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার কাজ শুরু করেছে কর্তৃপক্ষ। পরিস্থিতি মোকাবিলায় অঞ্চলটিতে অতিরিক্ত তিনশ' পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কার্লোস রোমেরো।


আরো সংবাদ