২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ব্রিটেনের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

ভোট দিয়ে বের হওয়ার পর লেবার পার্টির নেতা জেরোমি করবিন ও কনজারভেটির পার্টির বরিস জনসন(বর্তমান প্রধানমন্ত্রী) - ছবি : এএফপি

ব্রিটেনে বৃহস্পতিবার পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়েছে। সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ শেষে আজ রাতেই ভোটগণনা শুরু হবে।

ব্রিটেনের পার্লামেন্টের আসন সংখ্যা হচ্ছে ৬৫০টি। নির্বাচনে প্রধান দুই দল কনজারভেটিভ পার্টি ও লেবার পার্টির হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার আভাস পাওয়া গেছে।

পাঁচ বছরেরও কম সময়ের মধ্যে দেশটিতে তৃতীয় দফা সাধারণ নির্বাচন এটি। দেশটিতে প্রায় ১০০ বছরের ইতিহাসে এই প্রথম ডিসেম্বর মাসে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এর আগে ২০১৭ সালে ৮ই জুন ও ২০১৫ সালে ৭ই মে ভোটগ্রহণ হয়েছিল।

ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং নর্দার্ন আয়ারল্যান্ড জুড়ে থাকা ৬৫০ টি নির্বাচনী কেন্দ্রে স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। যা চলবে স্থানীয় সময় রাত ১০টা পর্যন্ত।

এবারের নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিচ্ছেদ বা ব্রেক্সিট কার্যকরের বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে। নির্বাচনে জিতলে লেবার পার্টি ব্রেক্সিট প্রশ্নে দ্বিতীয় গণভোট আয়োজন করবে। অন্যদিকে, ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি জিতলে আগামী জানুয়ারির শেষ দিকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার বিষয়টি পরিপূর্ণভাবে সম্পন্ন করতে চায়।

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া বা ব্রেক্সিট চুক্তি নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে অচলাবস্থা সৃষ্টি হওয়ায় মেয়াদের তিন বছর আগেই আগাম জাতীয় নির্বাচনের আয়োজন করেছে বরিস জনসনের সরকার।
এর আগে ব্রেক্সিট প্রশ্নে প্রধানমন্ত্রীত্ব ছেড়েছেন থেরেসা মে। থেরেসার পর দায়িত্ব নেন বরিস জনসন। কিন্তু তিনিও ব্রেক্সিট বাস্তবায়নে অচলাবস্থা কাটাতে পারেননি। যে কারণে আগাম নির্বাচন দিয়েছেন জনসন।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল