film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৯ ফেব্রুয়ারি ২০২০

গরু ডিম পাড়ে! এমনটাই ধারণা ব্রিটিশ বাচ্চাদের

খাদ্যের উৎস সম্পর্কে তাদের জ্ঞান প্রায় শূন্য বললেই চলে। প্রতি দশজনের মধ্যে একজন শিশু বলছে, গরু ডিম পাড়ে! আবার কেউ কেউ বলছে, বেকন পাওয়া যায় ভেড়া থেকে। বেশিরভাগ বাচ্চার মাছ সম্পর্কেও জ্ঞান নেই। এমনই অবস্থা ব্রিটেনে।

এক হাজার বাচ্চার খাদ্যের উৎস সম্পর্কে জ্ঞান যাচাই করতে সমীক্ষার আয়োজন করেছিল একটি ডেইরি ফার্ম। সেখানেই বাচ্চাদের নড়বড়ে জ্ঞান প্রকাশ্যে এসেছে। মাছ-মাংস ও সবজির উৎস সম্পর্কে বেশিরভাগ বাচ্চার জ্ঞান চমকে দেওয়ার মতো।

এর আগেও ব্রিটিশ নিউট্রিশন ফাউন্ডেশন ২৭ হাজার ৫০০ শিশুর মধ্যে একটি সমীক্ষা করেছিল। সেখানেও প্রতি তিনজনের মধ্যে একজন বলেছিল, পনির গাছ থেকে উৎপন্ন হয়। সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছিল সেই সমীক্ষার রিপোর্ট। এবার অবশ্য মাত্র এক হাজার বাচ্চার উপর সমীক্ষা হয়েছিল। বাচ্চাদের গড় বয়স ছিল ৮-১০ বছর।

কিন্তু কেন খাবারের উৎস সম্পর্কে এমন নড়বড়ে জ্ঞান তাদের! সংস্থাটির দাবি, অধিকাংশ বাচ্চা জানেই না, দই কীভাবে উৎপন্ন হয়! তবে সমীক্ষায় অংশ নেওয়া বাচ্চাদের মধ্যে যাদের বাড়ি গ্রামে তাদের খাবারের উৎস সম্পর্কে জ্ঞান অবশ্য বাকিদের থেকে ভাল।

বেশিরভাগ বাচ্চা অবশ্য দুধের উৎস সম্পর্কে সচেতন। তবে গরু ডিম পাড়ে বলেও জানিয়েছে তারা। সমীক্ষার দায়িত্বে থাকা ফিল গিবসন জানিয়েছেন, ''প্রতিটি স্কুলে বাচ্চাদের স্বাস্থ্যকর খাবার খেতে বলা হয়। তবে সেই সব স্বাস্থ্যকর খাবারের উৎস সম্পর্কে জানানো হয় না। ফলে বাচ্চারা জানতেই পারে না দুধ বা দইয়ের আসল উৎস কী! বাচ্চারা এটাও জানতে পারছে না যে কোন খাবার কোন পুষ্টিগুণে সমৃদ্ধ!''


আরো সংবাদ

মহান একুশে উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে যাতায়াতের রুট ম্যাপ রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে সংসদ অধিবেশন সমাপ্ত মুজিববর্ষ নিয়ে অতি উৎসাহী না হতে দলীয় এমপিদের নির্দেশনা প্রধানমন্ত্রীর আ’লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা আজ চাঁদাবাজির প্রতিবাদে বুড়িগঙ্গারনৌকা মাঝিদের মানববন্ধন আজ থেকে সোনার দাম আবার বেড়েছে ভরি ৬১৫২৭ টাকা আজ থেকে ঢাকার ১৬ ওয়ার্ডের সবাইকে খাওয়ানো হবে কলেরার টিকা ঘুষ দাবিকে কেন্দ্র করে টঙ্গী ভূমি অফিসে তুলকালাম কোম্পানি (সংশোধন) বিল পাস সংসদে সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব আর্থিক স্বচ্ছতা নিশ্চিত বিশ্ববিদ্যালয়ে স্থায়ী পিডি নিয়োগ চায় ইউজিসি

সকল