২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে ক্ষমা চাওয়ার আহবান জানিয়ে আলোচনায় শিখ এমপি

বোরকা নিয়ে আপত্তিকর মন্তব্য
তন্মনজিত সিং ও বরিস জনসন -

মুসলিম নারীদের নিয়ে অতীতে অবমাননাকর ও বর্ণবাদী মন্তব্য করার কারণে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত শিখ এমপি তন্মনজিত সিং দেশি। বুধবার হাউজ অব কমন্সে তিনি জনসনের বিরুদ্ধে তীব্র আক্রমণ করে কথা বলেন। এ সময় অন্য এমপিরা তাকে বার বার অভিনন্দন জানাচ্ছিলেন।

অক্সফোর্ডের পার্শ্ববর্তী স্লাউ এলাকার বিরোধী লেবার দলের এমপি তন্মনজিত সিং। এ ঘটনায় ব্রিটেনে টক অব দ্য কান্ট্রিতে পরিণত হয়েছেন তিনি।

তন্মনজিত সিং বলেন, ২০১৮ সালের ৫ আগস্ট দ্য টেলিগ্রাফ পত্রিকায় একটি নিবন্ধে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন বোরকা পরিহিত মুসলিম মহিলাদের ‘লেটারবক্স’ ও ‘ব্যাংক ডাকাত’ এর সঙ্গে তুলনা করেন।

গতকাল বরিসের ওই মন্তব্যের কঠোর সমালোচনা করেন তন্মনজিত সিং। পার্লামেন্টে দাঁড়িয়ে তিনি দৃঢ়কণ্ঠে বলেন, আমি যদি মাথায় পাগড়ি পরি, আপনি যদি ক্রুস পরেন, অন্য কেউ যদি কিপ্পা বা স্কালক্যাপ পরেন, কোনো নারী যদি হিজাব বা বোরকা পরেন- তাহলে এর অর্থ কি এটাই যে, এই হাউজের সদস্যরা আমাদের বাহ্যিক এই উপস্থাপনা নিয়ে অবমাননাকর এবং বিভক্তি সৃষ্টিকারী মন্তব্য করবেন?

তিনি বলেন, অল্প বয়স থেকেই শুনে আসছি আমাদেরকে ডাকা হয় ‘তাওয়েল হেড’ বা ‘তালেবান’ অথবা আমরা এসেছি বঙ্গো বঙ্গো ল্যান্ড (আফ্রিকার মতো তৃতীয় বিশ্বের দেশকে এ নামে ডাকা হয় ) থেকে। আমাদেরকে এসব সহ্য করতে হয়েছে এবং এর মুখোমুখি হই। দুর্বল (ভালনারেবল) মুসলিম নারীদের যখন বর্ণনা করা হয় এভাবে যে, তারা দেখতে ‘ব্যাংক ডাকাত’ বা ‘চিঠির বাক্সের’ মতো, তখন তারা এর মধ্যে মানসিক যে আঘাত ও কষ্ট অনুভব করে টিকে আছেন তার জন্য আমরা তাদের প্রশংসা করতে পারি।

এ সময় প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রতি তিনি উদাত্ত আহ্বান জানান তার নিজের দল কনজারভেটিভ পার্টির ভিতরে ইসলামভীতির বিষয়ে তদন্ত করার জন্য। তন্মনজিত সিং বরিসের প্রতি প্রশ্ন রাখেন, লজ্জার আড়ালে লুকিয়ে যাওয়ার পরিবর্তে প্রধানমন্ত্রী কখন চূড়ান্তভাবে তার অবমাননাকর ও বর্ণবাদী মব্যেন্তর জন্য ক্ষমা চাইবেন?

তিনি বলেন, বর্ণবাদী মন্তব্য ঘৃণাপ্রসূত অপরাধকে উস্কে দেয়ায় ভূমিকা রাখে। তার নিজের দলের ভিতরে ক্রমবর্ধমান হারে এমন ঘটনা ঘটছে।

তন্মনজিত সিংয়ের বক্তব্যের সময় বার বার হাউজ অব কমন্সে তাকে অভিনন্দন জানানো হচ্ছিল। তার এ বক্তব্যকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বহু মানুষ শেয়ার করেন। এমন কি বিরোধী দল লেবার নেতা জেরেমি করবিনও তা শেয়ার করেন। তবে জবাবে প্রধানমন্ত্রী বরিস জনসন ক্ষমা বা দুঃখ প্রকাশ করেননি।

জনসন বলেন, ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বৈচিত্রে ভরা মন্ত্রীপরিষদ নিয়ে তিনি গর্বিত। তিনি আরো বলেন, কনজারভেটিভ পার্টি সত্যিকার অর্থে আধুনিক ব্রিটেনকে প্রতিফলিত করে।


আরো সংবাদ



premium cement
মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান বদলে যেতে পারে এসএসসি পরীক্ষার নাম সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের

সকল