২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তৃণমূলের মুখোমুখি ব্রিটেনের দুই প্রধানমন্ত্রী প্রার্থী

বরিস জনসন ও জেরেমি হ্যান্ট - ছবি : সংগৃহীত

ব্রিটেনের ক্ষমতাসীন দলের পার্টিপ্রধান তথা দেশের ভবিষ্যত প্রধানমন্ত্রী নির্বাচন প্রক্রিয়ার ছয় দফার মধ্যে পঞ্চম দফা শেষ হয়েছে। নেতা নির্বাচনের এই প্রক্রিয়ায় ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপি ও দলীয় সদস্যরা ভোট দিচ্ছেন।

এখণ পর্যন্ত এমপিদের দেয়া পাঁচ দফা ভোটাভুটির পর টিকে যান সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হ্যান্ট। প্রধানমন্ত্রী পদপ্রার্থী এই দুই প্রতিদ্বন্দ্বী গত শনিবার বার্মিহ্যামে প্রথমবারের মতো কনজারভেটিভ সদস্যদের মুখোমুখি হন। এলবিসি রেডিওর সাংবাদিক ইয়ান ডেইলের সঞ্চালনায় কয়েক হাজার রেজিষ্টার্ড তৃণমূল সদস্যের উপস্থিতিতে অনুষ্ঠানে বরিস জনসন ও জেরেমি হ্যান্ট বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

দুজনেই প্রধানমন্ত্রী হলে শিক্ষা, স্বাস্থ্য ও ব্যবসা-বাণিজ্য বিষয়ে তাদের পরিকল্পনার কথা বললেও দুজনের বক্তব্য ছিল মূলত ব্রেক্সিটকে কেন্দ্র করে। জনমতে এগিয়ে থাকা বরিস জনসন বলেছেন, তিনি প্রধানমন্ত্রী হলে যেভাবেই হোক ৩১শে অক্টোবরের মধ্যে ইইউ থেকে বেরিয়ে আসতে হবে এবং এ লক্ষ্যে তিনি ক্ষমতা গ্রহণের সঙ্গে সঙ্গে বৃটেনকে ‘নো ডিল ব্রেক্সিটে’র জন্যে তৈরী করবেন। তিনি জোর দিয়ে বলেন, ব্রিটেনকে অবশ্যই বিশ্ব বানিজ্য সংস্থার(ডাব্লিউটিও) শর্তে ইইউ থেকে বেরিয়ে আসতে হবে।

অন্যদিকে জেরেমি হ্যান্ট বলেছেন, তিনি আইরিশ ব্যাক্সটপের পরিবর্তন দেখতে চান। আর সে কারণেই প্রধানমন্ত্রী হলে তিনি নতুন মধ্যস্থতাকারী দল গঠন করে ব্রাসেলসে পাঠাতে চান। তবে ‘নো-ডিল ব্রেক্সিটে’ তার আপত্তি নেই। জেরেমি হ্যান্ট আরো বলেন, তিনি প্রধানমন্ত্রী হলে ইউভার্সিটিতে টিউশন ফি’র সুদের হার কমিয়ে আনবেন। অন্যদিকে বরিস জনসন চাইছেন শহর ও গ্রামাঞ্চলের স্কুলগুলোর মধ্যে আর্থিক বৈষম্য কমিয়ে আনতে।

তবে অনুষ্ঠানে রাজনীতির চেয়ে ব্যক্তিগত প্রশ্নবানেই বেশি বিদ্ধ হন বরিস জনসন। জনসন ও তার বান্ধবী কেরি সাইমনের দক্ষিণ লন্ডনের বাসায় শুক্রবার রাত প্রায় সাড়ে ১২টার দিকে পুলিশ এসেছিল। বরিসের এক প্রতিবেশী রাতে এক মহিলার চিৎকার শুনে পুলিশে রিপোর্ট করেছিলেন। বরিসের বাসার ওই চিৎকারের অডিও রেকর্ড দ্যা গার্ডিয়ানকেও দিয়েছেন ওই প্রতিবেশী। মেট পুলিশ জানিয়েছে, প্রতিবেশী মহিলা চিৎকার শোনার পর দক্ষিণ লন্ডনের এক মহিলা পুলিশকে তা অবহিত করেন। এরপর পুলিশ ওই বাসার সবার সঙ্গে কথা বলেছে এবং বাসার সবাই নিরাপদ ও ভালো আছেন। বার্মিংহ্যামে বারবার এই ঘটনার বিষয়ে প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে বরিস জনসনকে।

বার্মিংহামের পর স্কটল্যান্ডেও মঙ্গলবার দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী স্থানীয় এমপি ও পার্টির নেতাদের মুখোমুখি হন। সেখানে তারা প্রধানমন্ত্রী নির্বাচিত হলে স্কটল্যান্ডের বিষয়ে কী সিদ্ধান্ত নেবেন তা তুলে ধরেন। ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রীর নাম ঘোষণার আগে দুই প্রতিদ্বন্দ্বী বরিস জনসন ও জেরেমি হ্যান্টকে আরো পনেরটি হাস্টিংয়ে দলের সাধারণ সদস্যদের মুখোমুখি হতে হবে। টোরির প্রায় এক লাখ ৬০ হাজারের বেশি সদস্য পোস্টাল ব্যালটের মাধ্যমে দলের নেতা নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এদিকে মঙ্গলবার যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির পক্ষ থেকে জানানো হয়েছে ব্রিটেনের প্রধানমন্ত্রী কে হচ্ছেন তা জানা যাবে ২৩ জুলাই। এক সংক্ষিপ্ত বিবৃতিতে কনজারভেটিভ পার্টি জানিয়েছে, আগামী ২৩ জুলাই মঙ্গলবার তাদের পরবর্তী নেতার নাম ঘোষণা করা হবে। আর ক্ষমতাসীন দলের পার্টি প্রধান মানেই প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করা। উভয় প্রার্থীর সম্মতিতে এই প্রক্রিয়া বাস্তবায়ন করা হচ্ছে।
দলের পরবর্তী নেতা নির্বাচনের জন্য দলটির ১ লাখ ৬৬ হাজার কর্মীর কাছে পোস্টাল ব্যালট পাঠানো শুরু হবে ৬ ও ৮ জুলাই এবং ২২ জুলাই বিকাল ৫টার সময় ভোট গ্রহণ শেষ হবে। এরপরই গণনা শুরু হবে। পরের দিন অর্থাৎ ২৩ জুলাই ফল ঘোষণা করা হবে।

অন্য আরেক খবরে জানা গেছে, নতুন নির্বাচিত নেতাকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণের আগে কয়েকদিন অপেক্ষা করতে হবে। ব্রিটিশ পার্লামেন্টের শরৎকালীন ছুটি শুরু হচ্ছে ২৫ জুলাই থেকে। ফলে নতুন প্রধানমন্ত্রীকে সেপ্টেম্বরের আগে এমপিদের মুখোমুখি হতে হচ্ছে না।
ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে গত মাসে পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী থেরেসা মে। ৭ জুন ক্ষমতাসীন দলের নেতার পদ থেকে থেরেসা মের সরে দাঁড়ানোর পর নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু করে কনজারভেটিভ পার্টি।


আরো সংবাদ



premium cement
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে

সকল