২১ আগস্ট ২০১৯

ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার চূড়ান্ত লড়াইয়ে জনসন-হান্ট

বরিস জনসন ও জেরমি হান্ট - ছবি : সংগৃহীত

বাকি প্রার্থীদের পেছনে ফেলে কনজারভেটিভ পার্টির নিবন্ধিত সমর্থকদের কাছে পাঠানো ব্যালটে নিজেদের নাম নিশ্চিত করেছেন যুক্তরাজ্যের সাবেক ও বর্তমান দুই পররাষ্ট্রমন্ত্রী। থেরেসা মে-র স্থলাভিষিক্ত ঠিক করতে টোরি এমপিদের সিরিজ ভোট শেষে বরিস জনসন ও জেরমি হান্টই শীর্ষ দুটি স্থান দখল করেছেন।

গত বৃহস্পতিবার চতুর্থ ও পঞ্চম দফার ভোটে একে একে বাদ পড়েছেন শীর্ষ চারে থাকা সাজিদ জাভিদ ও মাইকেল গোভ। শীর্ষ দুই প্রতিদ্বন্দ্বীর একজনকে বেছে নিতে এখন কনজারভেটিভ পার্টির এক লাখ ৬০ হাজার বা তারও বেশি নিবন্ধিত সদস্য ভোট দেবেন। নির্বাচিত ব্যক্তি কনজারভেটিভ পার্টির শীর্ষ পদে বসার পাশাপাশি থেরেসা মে-র মেয়াদের বাকি অংশ ব্রিটেনের প্রধানমন্ত্রীর হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পাবেন। কনজারভেটিভ পার্টির এ বিস্তৃত ভোটের ফল জুলাইয়ের শেষ দিকে জানা যেতে পারে।

নেতৃত্ব দৌড়ে ছিটকে পড়াদের অনেকেই বরিস জনসনের প্রচারণা দলের বিরুদ্ধে ‘কৌশলগত ভোট বিনিময়ের’ অভিযোগ তুলেছে। সম্ভাবনাময় প্রার্থীদের ছেঁটে ফেলতে প্রতিদ্বন্দ্বীদের চেয়ে অনেক ব্যবধানে এগিয়ে থাকা জনসনের সমর্থকদের একাংশ তুলনামূলক দুর্বল প্রার্থীদের ভোট দিয়েছেন বলেও ভাষ্য তাদের।

সাবেক পররাষ্ট্রমন্ত্রীর প্রচারণা শিবির এ ধরনের কোনো কিছুর সাথে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।

টোরি এমপিদের ফাইনাল রাউন্ডের ভোটে দ্বিতীয় হওয়া হান্ট চূড়ান্ত লড়াইয়ে তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেছেন, সামনের দিনগুলোতে জনসনকে তার জীবনের সেরা লড়াইয়ে নামতে হবে। বিবিসি


আরো সংবাদ

এমপিও তালিকার প্রজ্ঞাপন কয়েক দিনের মধ্যে, কার্যকর গত জুলাই থেকে ২১ আগস্ট নিহত‌দের স্মরণে শহীদ বে‌দী‌তে শ্রদ্ধা জ্ঞাপন 'ভারতের জামাই' পাকিস্তানি পেসারকে দারুণ অভিনন্দন সানিয়া মির্জার কাশ্মির নিয়ে আবার মধ্যস্ততার প্রস্তাব ট্রাম্পের ট্রেনে আসমাকে হত্যার আগে ধর্ষণ করা হয় যেকোনো সময় গ্রেফতার হতে পারেন ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদম্বরম শিশু ধর্ষকের রহস্যজনক মৃত্যু, কী হবে বাচ্চাটির? ১২৮ বছর বয়সের বৃদ্ধের আকুতি : ‘বাবা আমাকে বাঁচাও, ওরা আমারে খেতে দেয় না’ ভারতীয় গোয়েন্দা রিপোর্ট : বারুদের স্তূপে কাশ্মির, যেকোনো সময় বিস্ফোরণ বক্তব্যকে ভুলভাবে নেয়া : যা বললেন জাকির নায়েক সপ্তম কাউন্সিল : বিএনপির লক্ষ্য নেতাকর্মীদের হতাশার বৃত্ত থেকে বের করে আনার চেষ্টা

সকল




bedava internet