২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চরমপন্থা প্রতিরোধে শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে : টনি ব্লেয়ার

চরমপন্থা প্রতিরোধে শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে : টনি ব্লেয়ার
চরমপন্থা প্রতিরোধে শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে : টনি ব্লেয়ার - ছবি : সংগৃহীত

উগ্রপন্থা বা চরমপন্থাকে জলবায়ু পরিবর্তনের মতো বৈশ্বিক সমস্যা হিসেবে চিহ্নিত করতে হবে। আর বিশ্বের সব দেশের শিক্ষা ব্যবস্থায় একে অন্তর্ভুক্ত করে প্রতিরোধের জন্য শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে হবে। দুবাইতে অনুষ্ঠিত গ্লোবাল এডুকেশন এন্ড স্কিলস ফোরাম আয়োজিত ইন্টারন্যাশনাল এডুকেশন কনফারেন্সে এসব কথা বলেন ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার।

কনফারেন্সে বক্তব্য দেয়ার সময় টনি ব্লেয়ার সম্প্রতি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সন্ত্রাসীর গুলিতে ৫০ জন মুসলমানকে হত্যার জন্য উগ্রপন্থাকে দায়ী করেন। চরমপন্থা প্রতিরোধে শিক্ষা ব্যবস্থা কিভাবে ভূমিকা রাখতে পারে তা ব্যাখ্যা করেন ব্লেয়ার।

তিনি বলেন, শিশুদের ছোট বয়সে থেকেই উগ্রপন্থা বিষয়ে সতর্ক করা দরকার। ছোটবেলায় যা শেখানো হয় প্রাপ্ত বয়সে খোলা মনে তা প্রকাশ করবে।

টনি ব্লেয়ার আরো বলেন, বিশ্বের সব দেশের শিক্ষা ব্যবস্থায় উগ্রপন্থা প্রতিরোধের জন্য শিক্ষা দেয়ার জন্য আন্তর্জাতিক চুক্তি করা দরকার। গ্রীনহাউস গ্যাসের প্রভাবে জলবায়ু পরিবর্তনে পরিবেশ দূষন হচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায় পরিবেশ দূষন রোধে কিয়োটা প্রটোকল নামে একটি চুক্তিতে স্বাক্ষর করেছে।

উগ্রপন্থা প্রতিরোধের জন্যও কিয়োটা প্রটোকলের মতো একটি চুক্তি করতে হবে।জনগনের মনে যেনো ধর্মীয় ও মানসিক দূষণ না হতে পারে সেজন্য সরকারগুলোকে পদক্ষেপ নিতে হবে। আর এর মাধ্যমেই চরমপন্থা প্রতিরোধ করা সম্ভব।

চরমপন্থা আজ কোন নির্দিষ্ট গন্ডির মধ্যে সীমাবদ্ধ নেই। বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন ভাবে চরমপন্থা সমস্যা হিসেবে কাজ করছে। কোন দেশে ইসলামিক চরমপন্থী , কোন দেশে ডানপন্থী উগ্র জাতীয়তাবাদ, কোন দেশে ইহুদি বিদ্বেষ আবার কোন দেশে ইসলামোফোবিয়ায় আক্রান্ত হয়ে কেউ কেউ চরমপন্থার পথ অবলম্বন করে।

এসব উল্লেখ করে টনি ব্লেয়ার বলেন চরমপন্থা এখন কোন নির্দিষ্ট দেশের জন্য সমস্যা নয়। বৈশ্বিক প্রেক্ষাপটে একে প্রতিরোধের জন্য শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে।


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা

সকল