২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পবিত্র কাবা ও আয়া সোফিয়া মসজিদে নকশা করে গর্বিত এই চিত্রশিল্পী

পবিত্র কাবা ও আয়া সোফিয়া মসজিদে নকশা করে গর্বিত এই চিত্রশিল্পী
পবিত্র কাবা ও আয়া সোফিয়া মসজিদে নকশা করে গর্বিত এই চিত্রশিল্পী - ছবি : আনাদুলু এজেন্সি

তুর্কি ক্যালিগ্রাফার মাহমুদ ওজচাই নিজের কাজ নিয়ে বেশ সন্তুষ্ট। পবিত্র কাবার গিলাফে ও তুরস্কের ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদের নামফলকে নকশা করতে পারায় নিজেকে সৌভাগ্যবান চিত্রশিল্পীর মনে করেন তিনি। আর এজন্য নিজেকে নিয়ে তার গর্ব হয়।

তিনি বলেন, ৮৬ বছর পর নতুন জীবন লাভকারী ইস্তাম্বুলের আয়া সোফিয়া মসজিদের নেমপ্লেট তৈরি করতে পারায় খুব পুলক অনুভব করছি, তবে আমার চিত্রকর্মের সবচেয়ে বড় ভালোলাগার অনুভূতি হলো, পবিত্র কাবা শরিফের গিলাফ কোরআনের আয়াত খচিত করা।

সম্প্রতি আয়া সোফিয়া পরিদর্শনে এলে একটি সাক্ষাৎকারে মাহমুদ ওজচাই আরো বলেন, পুনরায় আয়া সোফিয়া মসজিদ মুসল্লিদের ইবাদতের জন্য খুলে দেয়ায় বিশ্বব্যাপী মুসলমানরা তুরস্ককে ব্যাপকভাবে স্বাগত জানাচ্ছে।

তিনি জানান, আয়া সোফিয়ার নামফলকে নকশা করার গল্পটি চমকপ্রদ। তুর্কি আদালত আয়া সোফিয়াকে জাদুঘর থেকে ফের মসজিদে রূপান্তরের ঘোষণা দেয়ার পরই আমি একটি ক্যানভাসে আরবিতে "مسجد آيا صوفيا الكبير" ( আয়া সোফিয়া গ্র‍্যান্ড মসজিদ) লিখি এবং সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করি। ভাগ্যক্রমে এটি প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগানের দৃষ্টিগোচর হলে তিনিই আমাকে নামফলকের নকশার সুযোগ করে দেন। তার প্রতি কৃতজ্ঞতা।

সূত্র : আনাদুলু এজেন্সি


আরো সংবাদ



premium cement