১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

তুর্কি সেনা নিহতের জেরে ইদলিবে সরকারি লক্ষ্যবস্তুতে ‍তুরস্কের হামলা

- ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, সিরিয়ার ইদলিব পরিস্থিতি নিয়ে শিগগিরই রাশিয়া, জার্মানি, ফ্রান্স ও তুরস্কের মধ্যে চতুর্পক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। সর্বশেষ মস্কো সমর্থিত সরকারি বাহিনী ইদলিবে হামলা শুরু করলে প্রায় ১০ লাখ মানুষ নতুন করে উদ্বাস্তু হয়ে পড়ে।

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় ইদলিবে সিরিয়ান বাহিনীর হামলায় তুর্কি সেনা নিহত হওয়ার খবর জানালে এরদোগান এ ঘোষণা দেন। এনিয়ে গত একমাসে ১৬ তুর্কি সৈন্য নিহতের ঘটনা ঘটে।

প্রেসিডেন্ট এরদোগান শনিবার বলেছেন, তিনি আগামী ৫ মার্চ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সঙ্গে বৈঠকে বসবেন।

শুক্রবার ম্যাক্রন এবং মার্কেল ইদলিবের মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং এই সংঘাতের অবসান ঘটাতে বলেছেন। অন্যদিকে ক্রেমলিন বলেছে, তারা চতুর্পক্ষীয় বৈঠকের সম্ভাবনা নিয়ে আলোচনা করছে।

এরদোগান শুক্রবার পুতিনকে ফোনে বলেছেন, তারা ২০১৮ সালের স্বাক্ষরিত সোচি চুক্তিতে ফিরে আসবে, যাতে তুরস্ককে ইদলিব জুড়ে সামরিক চৌকি স্থাপনের অনুমতি দেয়া হয়েছে। আলজাজিরা।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইন ও জাপানের নেতাদের সাথে বৈঠকে বসছেন বাইডেন ইফতার পার্টির নামে সরকারের অন্ধ সমালোচনা করছে বিএনপি : ওবায়দুল কাদের ভাড়া বেশি নিলে সেই বাস বন্ধের হুঁশিয়ারি মালিক সমিতির যুক্তরাষ্ট্রে প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির ঢাকায় কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অভিযানে মূলহোতাসহ ৩৫ জন গ্রেফতার মে মাসে মেলবোর্নে নিউক্যাসলের মুখোমুখি হবে টটেনহ্যাম নোয়াখালীতে ডাকাতির প্রস্তুতির সময় গ্রেফতার ৩ মেসি না খেলায় হংকংয়ের সমর্থকরা টিকেটের অর্ধেক অর্থ ফেরত পাবে অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

সকল