২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে নিহত ১৮

ইস্তাম্বুলে ভয়াবহ ভূমিকম্প, নিহত ১৮ - ছবি : সংগৃহীত

তুরস্কের পূর্বাঞ্চলীয় প্রদেশে ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটে তুরস্কের ইলাজিগের সিভরাইস জেলায় কম্পনটি আঘাত হানে। এতে অন্তত ১৮ জন নিহত হয়েছে। এছাড় আহত হয়েছে অন্তত ২২৫ জন।

জানা গেছে, শুক্রবার রাতে ইলাজিগ প্রদেশে কম্পনটি আঘাত হানে। রিখটার স্কেলে এই ভূকম্পনের মাত্রা ছিল ৬.৮। ভূমিকম্পটি সিরিয়াতেও অনুভূত হয়েছে।

ওই বিপর্যয়ের পর সেখানকার এক বাসিন্দার বলেন, “এটা খুব ভয়ঙ্কর ছিল, আসবাবপত্রগুলো আমাদের উপরে পড়েছিল। আর আমরা ছুটে বাইরে এসেছি। ” মেলাহ্যান্ট ক্যান নামে ৪৭ বছরের ওই ব্যক্তি জানিয়েছেন, যেহেতু তার বাড়িও প্রায় ভেঙ্গেই গেছে, তাই এখন বেশ কয়েকেটি দিন শহরের বাইরের একটি ফার্মহাউসে কাটিয়ে দেবেন।

অন্যদিকে ভূমিকম্পের ক্ষয়ক্ষতির কথা স্বীকার করে, সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোইলু বলেছেন, কম্পনের ফলে বেশকিছু বিল্ডিং ধসে পড়েছে এবং ক্ষতিগ্রস্ত হয়েছে।

যে ১৮ জন মারা গেছে, তাদের মধ্যে ইলাজিগ প্রদেশের ৮ জন, মালাতিয়াযর ৬ জন বাসিন্দা রয়েছে বলে জানা গেছে।

তুর্কি সংবাদ মাধ্যমের বিভিন্ন টিভি চ্যানেলগুলো দেখিয়েছে, ভূমিকম্পের সময় আতঙ্কিত মানুষজন প্রাণ হাতে করে নিয়ে পালাচ্ছে। আর একটি বাড়ির ছাদেও সে সময় আগুন লেগে যায় বলে খবর।

ভূমিকম্পের পরেই ঘটনাস্থলে পৌঁছায় উদ্ধারকারী দল। তারা ভেঙে যাওয়া বিল্ডিং-এর মাঝে কেউ আটকে পড়েছিল কিনা তা খতিয়ে দেখে। জানা গেছে, ভূমিকম্পের পড়ে প্রায় ৬০টি আফটার শক পাওয়া গেছে।
সূত্র : নিউ ইয়র্ক টাইমস


আরো সংবাদ



premium cement