২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এবার সোমালিয়ার তেলসম্পদ খুঁজবে তুরস্ক : এরদোগান

রজব তাইয়েব এরদোগান - ছবি : সংগৃহীত

হর্ন অব আফ্রিকা খ্যাত সোমালিয়া তাদের নৌসীমায় তেলের খোঁজ করতে তুরস্ককে আমন্ত্রণ জানিয়েছে। এমন আমন্ত্রণ পাওয়ার কথা নিজে জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। সোমালিয়ার বেসরকারি সম্প্রচারমাধ্যম এনটিভি এ তথ্য দিয়েছে।

২০১১ সালে দুর্ভিক্ষের সময় সোমালিয়ার সাথে একটি উল্লেখযোগ্য চুক্তি স্বাক্ষর করে তুরস্ক। চুক্তির কারণে তুর্কি প্রকৌশলীরা সোমালিয়ার অবকাঠামো নির্মাণ, দেশটির ব্যবসায়ে বিনিয়োগ এবং দেশটির সশস্ত্রবাহিনীকে দক্ষ করে তুলতে তুর্কি সামরিক কর্মকর্তারা সোমালিয়ান সেনাদের প্রশিক্ষণ দেয়ার কাজও করছে।

লিবিয়া-সঙ্কট নিয়ে জার্মানির বার্লিনে ১০ দেশের রাষ্ট্রপ্রধানদের সাথে বৈঠক শেষে ফেরার পথে মঙ্গলবার তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেন, সোমালিয়ার আমন্ত্রণের ব্যাপারে শিগিগিরই পদক্ষেপ নেয়া শুরু করবে তুরস্ক। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য এখনই সংবাদমাধ্যমের সামনে হাজির করেননি।

এরদোগান বলেন, ‘সোমালিয়া থেকে একটা প্রস্তাব পেয়েছি। তারা বলছে, আমাদের সমুদ্রে তেল আছে। আপনারা লিবিয়ার সাথে এ রকম কার্যক্রম পরিচালনা করছেন। আপনারা আমাদের এখানেও তা করতে পারেন। এটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। আর তাই আমরা দেশটিতে কার্যক্রম শুরু করতে যাচ্ছি।’ রয়টার্স।


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল