film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Ezhel Şarkıları indirEzhel mp3 indir, Ezhel albüm şarkı indir mobilhttps://guncelmp3indir.com Entrumpelung wien Installateur Notdienst Wien
২২ ফেব্রুয়ারি ২০২০

এরদোগান-পুতিন বৈঠকে সিরিয়া ও লিবিয়া নিয়ে আলোচনা

ইস্তাম্বুলে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়েছে গতকাল। এ বৈঠকে টার্কস্ট্রিম গ্যাস পাইপলাইন ছাড়াও আঞ্চলিক নানা ইস্যুতে আলোচনা হয়। সিরিয়ার ইদলিব ও লেবাননের শান্তি আলোচনাও স্থান পায় ওই বৈঠকে। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বর্তমানে টার্কস্ট্রিম প্রাকৃতিক গ্যাস পাইপলাইন উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য তুরস্ক সফর করছেন। মঙ্গলবার তিনি তুরস্কে পৌঁছেন।

গ্যাস পাইপলাইন উদ্বোধন অনুষ্ঠানে বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসভ, সাইবেরিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভিউবিক, আজারবাইজানের জ্বালানিমন্ত্রী পারভিজ শাহবাজব ও হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার থসিজ্জারতো উপস্থিত ছিলেন। তুরস্কের সাথে প্রাকৃতিক গ্যাস সরবরাহের চুক্তি করেছে রাশিয়া। চুক্তি অনুযায়ী, তুরস্কে ৩ বিলিয়ন কিউবিক মিটার গ্যাস রফতানি করবে রাশিয়া। ২০২০ সাল নাগাদ দুই দেশের বাণিজ্য ১০ হাজার কোটি ডলার ছাড়াবে বলে প্রত্যাশা তাদের। ওই গ্যাসলাইন দিয়ে ৩১.৫ বিলিয়ন কিউবিক মিটার গ্যাস সরবরাহ করা যাবে, যার মধ্যে তুরস্কের গ্রাহকদের জন্য প্রথম লাইকে ১৫.৭৫ বিলিয়ন কিউবিক মিটার গ্যাস সরবরাহের সক্ষমতা রয়েছে।

নির্মিত গ্যাস পাইপলাইনটির নাম টার্কস্ট্রিম। পাইপলাইনের যে অংশটি স্থলভাগে রয়েছে সে অংশটি বাস্তবায়নের দায়িত্ব পেয়েছে গ্যাজপ্রম। পাইপলাইনটি চালু হওয়ায় ইউরোপে গ্যাস সরবরাহের জন্য সরবরাহ পথ হিসেবে ইউক্রেনের ওপর নির্ভরতা কমবে রাশিয়ার। নর্ড স্ট্রিম-২ বাস্তবায়নে রুশ প্রতিষ্ঠান গ্যাজপ্রমকেই সমর্থন করেছে জার্মানি। টার্কস্ট্রিম প্রকল্পের কারণে দু’দেশের সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশা করছে দুই দেশ। সূত্র : হুররিয়াত ডেইলি নিউজ ও রয়টার্স।


আরো সংবাদ