২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আরো এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনবে তুরস্ক; নয়া হুমকি যুক্তরাষ্ট্রের

এস-৪০০ ক্ষেপণাস্ত্র
এস-৪০০ ক্ষেপণাস্ত্র - ছবি : সংগৃহীত

রাশিয়া থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনেছে তুরস্ক। এ ধরনের ক্ষেপণাস্ত্র ক্রয় করায় তুরস্ককে বেশ কয়েকবার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু মার্কিন হুমকি উপেক্ষা করে দ্বিতীয় ধাপে আরো এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার উদ্যোগ নিয়েছে তুর্কি সরকার।

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে প্রথমবার রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনলেও দ্বিতীয়বার যেন এটা না কেনে সে জন্য তুরস্ককে আবারো সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। দিয়েছে নিষেধাজ্ঞার হুমকিও। কিন্তু তুরস্ক বলছে, কোনো কিছুর মাধ্যমেই এস-৪০০ কেনা থেকে তাদের আটকানো যাবে না।

এ দিকে রুশ ক্ষেপণাস্ত্র কেনা নিয়ে তুরস্কের ওপর ক্রমাগত মার্কিন চাপ তৈরির তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। রাশিয়া বলছে, প্রতিরক্ষা সরঞ্জামাদি ক্রয়ের ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞা হুমকি কোনো মতেই ‘গ্রহণযোগ্য’ নয়।

রুশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয় নিয়ে তুরস্কের ওপর ক্রমাগত চাপ তৈরি করায় যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করেছে রাশিয়া। গত বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের সমালোচনা করে।

এ সময় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেন, যদিও এটা শুধুই হুমকির বিষয়। তার পরও এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। যুক্তরাষ্ট্র শুধু তুরস্ক নয়, অনেক দেশের ওপরই চাপ তৈরি করছে। সাম্প্রতিক বছরগুলোতে নিজেদের স্বার্থ আদায়ের জন্য নিষেধাজ্ঞা নীতি ব্যবহার করছে তারা। প্রেস টিভি।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল