২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইউরোপের প্রথম পরিবেশ বান্ধব মসজিদ উদ্বোধন করলেন এরদোগান

- ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বৃহস্পতিবার ব্রিটেনের কেমব্রিজের কেন্দ্রীয় মসজিদ উদ্বোধন করেন। এটি ইউরোপের প্রথম পরিবেশ বান্ধব মসজিদ।

দু'দিনের ন্যাটো সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি মসজিদটির উদ্বোধন করতে যুক্তরাজ্যে এসেছিলেন এরদোগান।

ইউরোপের প্রথম পরিবেশ বান্ধব মসজিদ নির্মাণের কাজটি ২০০৮ সালে শুরু হয়েছিল। স্থানীয় মুসলমানদের নামাজের স্থান না থাকায় শহরের মুসলিম শিক্ষার্থীরা ব্রিটেনের প্রভাবশালী মুসলিমদের সাথে যোগাযোগ করে।

কেমব্রিজ মুসলিম কলেজের ডিন শেখ আবদাল হাকিম মুরাদ মসজিদের জমি পাওয়ার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেছিল।

১০ হাজারের অধিক মানুষ ও বিভিন্ন সংগঠন জমি কেনার জন্য অর্থ অনুদান দিয়েছিল। যাদের মধ্যে তুর্কি সংগঠনগুলো এগিয়ে এসেছিল। এছাড়া কাতারের জাতীয় তহবিল থেকেও আর্থিক সহায়তা করা হয়েছিল।

আবদুল হাকিম মুরাদ ও সংগীতশিল্পী ইউসুফ ইসলাম (ক্যাট স্টিভেনস নামেও পরিচিত) একসাথে তুরস্কের প্রধানমন্ত্রী থাকাকালীন এরদোগানের কাছ থেকে এই প্রকল্পের জন্য সহায়তা চেয়েছিলেন।

এই মসজিদে ইসলামী নন্দনতত্ব, চারুকলা এবং মুহাম্মদ সা. জীবন ও প্রকৃতি রক্ষায় যে গুরুত্ব রেখেছিলেন তা অনুপ্রেরণা হিসাবে ব্যবহৃত হয়েছে।

এই মসজিদে যেখানে প্রায় এক হাজার মানুষ একই সাথে নামাজ পড়তে পারেন। কাঠ এবং মার্বেল জাতীয় প্রাকৃতিক উপকরণ ব্যবহার করায় এটি অন্যতম স্থান লাভ করে নিয়েছে। ডেইলি সাবাহ।


আরো সংবাদ



premium cement
ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের

সকল