২৩ জানুয়ারি ২০২০

ইউরোপের প্রথম পরিবেশ বান্ধব মসজিদ উদ্বোধন করলেন এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বৃহস্পতিবার ব্রিটেনের কেমব্রিজের কেন্দ্রীয় মসজিদ উদ্বোধন করেন। এটি ইউরোপের প্রথম পরিবেশ বান্ধব মসজিদ।

দু'দিনের ন্যাটো সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি মসজিদটির উদ্বোধন করতে যুক্তরাজ্যে এসেছিলেন এরদোগান।

ইউরোপের প্রথম পরিবেশ বান্ধব মসজিদ নির্মাণের কাজটি ২০০৮ সালে শুরু হয়েছিল। স্থানীয় মুসলমানদের নামাজের স্থান না থাকায় শহরের মুসলিম শিক্ষার্থীরা ব্রিটেনের প্রভাবশালী মুসলিমদের সাথে যোগাযোগ করে।

কেমব্রিজ মুসলিম কলেজের ডিন শেখ আবদাল হাকিম মুরাদ মসজিদের জমি পাওয়ার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেছিল।

১০ হাজারের অধিক মানুষ ও বিভিন্ন সংগঠন জমি কেনার জন্য অর্থ অনুদান দিয়েছিল। যাদের মধ্যে তুর্কি সংগঠনগুলো এগিয়ে এসেছিল। এছাড়া কাতারের জাতীয় তহবিল থেকেও আর্থিক সহায়তা করা হয়েছিল।

আবদুল হাকিম মুরাদ ও সংগীতশিল্পী ইউসুফ ইসলাম (ক্যাট স্টিভেনস নামেও পরিচিত) একসাথে তুরস্কের প্রধানমন্ত্রী থাকাকালীন এরদোগানের কাছ থেকে এই প্রকল্পের জন্য সহায়তা চেয়েছিলেন।

এই মসজিদে ইসলামী নন্দনতত্ব, চারুকলা এবং মুহাম্মদ সা. জীবন ও প্রকৃতি রক্ষায় যে গুরুত্ব রেখেছিলেন তা অনুপ্রেরণা হিসাবে ব্যবহৃত হয়েছে।

এই মসজিদে যেখানে প্রায় এক হাজার মানুষ একই সাথে নামাজ পড়তে পারেন। কাঠ এবং মার্বেল জাতীয় প্রাকৃতিক উপকরণ ব্যবহার করায় এটি অন্যতম স্থান লাভ করে নিয়েছে। ডেইলি সাবাহ।


আরো সংবাদ

নীলফামারীতে আজ আজহারীর মাহফিল, ১০ লক্ষাধিক লোকের উপস্থিতির টার্গেট (১৬৬৬৩)ইসরাইলের হুমকি তালিকায় তুরস্ক (১৪৪৬৩)বিজেপি প্রার্থীকে হারিয়ে মহীশূরের মেয়র হলেন মুসলিম নারী (১৩৮৭০)আতিকুলের বিরুদ্ধে ৭২ ঘণ্টায় ব্যবস্থার নির্দেশ (৮৩৫১)জয় বাংলা স্লোগান দিয়ে তাবিথের প্রচারণায় হামলা (৮১০২)মসজিদে মাইক ব্যবহারের অনুমতি দিল না ভারতের আদালত (৫৯৫১)মৃত ঘোষণার পর মা কোলে নিতেই নড়ে উঠল সদ্য ভূমিষ্ঠ শিশুটি (৫৭৮২)তাবিথের ওপর হামলা : প্রশ্ন তুললেন তথ্যমন্ত্রী (৫৪৪৯)দ্বিতীয় স্ত্রী তালাক দিয়ে ফিরলেন স্বামী, দুধে গোসল দিয়ে বরণ করলেন প্রথমজন (৫৩৯৭)ইশরাককে ফুল দিয়ে বরণ করে নিলো ডেমরাবাসী (৪৭৪৬)



unblocked barbie games play