২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ম্যাক্রোঁর ‘ব্রেন ডেথ’ হয়েছে : এরদোগান

-

সিরিয়ার উত্তরাঞ্চলে ওয়াইপিজি গোষ্ঠির বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযান ও ন্যাটোর অবস্থান নিয়ে প্রশ্ন তোলায় ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁকে একহাত নিলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তিনি বলেন, ম্যাক্রোঁর ব্রেন ডেথ হয়েছে, ন্যাটো জোটের নয়।’

ফ্রান্সের প্রেসিডেন্ট সম্প্রতি বলেন, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট এখন এতটা অকার্যকর হয়ে পড়েছে যে এর ‘ব্রেন ডেথ’ হয়ে গেছে। এর জবাবে এক টিভি ভাষণে এরদোগান শুক্রবার বলেন, ব্রেন ডেথ যদি কারো হয় তাহলে ম্যাক্রোঁর হয়েছে ন্যাটোর নয়। তিনি বলেন, এমন বক্তব্য সেই লোকদের কাছ থেকেই পাওয়া যায় যাদের ‘ব্রেন ডেথ’ হয়ে গেছে। ফরাসি প্রেসিডেন্টকে অনভিজ্ঞ রাজনীতিবিদ হিসেবেও অভিহিত করেন এরদোগান।

ম্যাক্রোঁ বৃহস্পতিবার প্যারিসে ন্যাটো মহাসচিবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন, তুরস্ক সিরিয়ায় সামরিক অভিযান চালালেও সে যেন এটা না ভাবে যে, এ অভিযানে ন্যাটো জোট তার সঙ্গে রয়েছে। ন্যাটো জোটের সদস্য হয়েও তুরস্ক এককভাবে সিরিয়ায় যে অভিযান চালিয়েছে তা থেকে প্রমাণিত হয়ে ন্যাটোর মৃত্যু হয়েছে।

এদিকে এরদোগানের বক্তৃতার জবাবে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা প্যারিসে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত ইসমাইল হাকিকি মুসাকে তলব করে এই বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে।


আরো সংবাদ



premium cement