১৪ নভেম্বর ২০১৯

সিরিয়ায় তুর্কি কামান হামলার শিকার মার্কিন বাহিনী!

সিরিয়ায় তুর্কি কামান হামলার শিকার মার্কিন বাহিনী! - ছবি : সংগ্রহ

সিরিয়ার উত্তরাঞ্চলের কাছে থাকা মার্কিন সৈন্যরা শুক্রবার তুরস্কের বিভিন্ন অবস্থান থেকে ছোঁড়া কামান হামলার শিকার হয়েছে। এ ব্যাপারে ওয়াশিংটন হুঁশিয়ার করে বলেছে, যুক্তরাষ্ট্র ‘তাৎক্ষণিক প্রতিরক্ষা পদক্ষেপ’ নিয়ে আগ্রাসন মোকাবেলায় প্রস্তুত রয়েছে।
মার্কিন সামরিক বাহিনী সিরিয়ার কোবানি শহরের কাছে তাদের ফাঁড়ির কয়েক শ’ মিটারের মধ্যে স্থানীয় সময় রাত ৯টার দিকে কামান হামলার খবর নিশ্চিত করেছে। এ এলাকায় মার্কিন সৈন্য রয়েছে তুরস্ক তা জানতো।

নৌবাহিনীর ক্যাপ্টেন ব্রুক ডিওয়াল্ট এক বিবৃতিতে বলেন, তবে হামলায় ‘যুক্তরাষ্ট্রের কোনো সৈন্য আহত হয়নি। ওয়াশিংটন কোবানি থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করে নেয়নি।’

আপাতভাবে মনে করা হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার উত্তর পূর্বাঞ্চলে তুরস্কের অভিযান চালানোর ব্যাপারে সবুজসংকেত দিয়েছেন এবং এ কারণে তিনি কঠোর সমালোচনার মুখে পড়েন। কারণ ট্রাম্প সীমান্ত থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়ার নির্দেশ দেয়ার পর পরই তুরস্ক এ অভিযান শুরু করে।

ইসলামিক স্টেট গ্রুপ দমনে পাঁচ বছরের যুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রধান মিত্র কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) তুরস্কের হামলার লক্ষ্য। মার্কিন নেতৃত্বাধীন অভিযানে এসডিএফ তাদের ১১ হাজার যোদ্ধা হারিয়েছে।

শুক্রবার মার্কিন অর্থমন্ত্রী স্টিভান মুচিন জানান, ফের সামরিক অভিযান চালানো থেকে তুরস্ককে নিবৃত্ত করতে ট্রাম্প ‘নতুন করে অত্যন্ত কঠোর নিষেধাজ্ঞা’ আরোপের অনুমোদন দিয়েছেন। তবে এ নিষেধাজ্ঞা এখনো কার্যকর করা হয়নি।
সূত্র : এএফপি

 


আরো সংবাদ

বাবরি মসজিদ পুনর্নির্মাণের দাবি খেলাফত মজলিসের কেরানীগঞ্জের অবৈধ কারখানাগুলোয় র্যাবের টানা অভিযান আজ আয়কর মেলা শুরু খালেদা জিয়ার বিরুদ্ধে জন্মদিন পালনের মামলার শুনানি ২৫ নভেম্বর মুন্সীগঞ্জ আ’লীগের সভাপতিসহ কয়েক নেতার বিরুদ্ধে দুদকে অভিযোগ রোহিঙ্গাদের নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র ৮০০০ আসামির তালিকা তুলে দেয়া হলো জনপ্রতিনিধিদের হাতে প্রধান বিচারপতিকে মোদির কৃতজ্ঞতাই জানান দেয় রায় পূর্বপরিকল্পিত : সুশীল ফোরাম সিদ্ধিরগঞ্জে মেঘনা তেলের ডিপোতে শ্রমিকদের কর্মবিরতি রাঙ্গা ক্ষমা চাইলেন এবার সংসদে ভূ-কৌশলগত বিরোধ নয় সুষ্ঠু প্রতিযোগিতা চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

সকল

ডা. শফিকুর রহমান জামায়াতে ইসলামীর আমীর নির্বাচিত (২৬৯৯৯)বাবরি রায় নিয়ে যা বললেন দিল্লির শাহী ইমাম (২৫২৯২)বিয়ের ২৮ দিন পর স্বামী হারানো সেই আফরোজার কোলে নতুন অতিথি (১২০৩৫)মন্দিরের আগে রামের বিশাল মূর্তি অযোধ্যায় (১১৯১২)হাসপাতালের মর্গে ছোঁয়ামনির নিথর দেহ, ইয়াছিনের খোঁজে স্বজনদের আহাজারি (১০৮৯১)ট্রেন দুর্ঘটনা : বি.বাড়িয়া সদর হাসপাতালে ভর্তি ৪৪, রক্তের প্রয়োজন (৯৭৮৮)ব্রিটেনের নির্বাচনে পাকিস্তান-ভারত লড়াই! (৮৪৯৮)বাবরি মসজিদের স্থানে রাম মন্দির নির্মাণ নিয়ে হিন্দু সংগঠনগুলোতে প্রকাশ্য মতপার্থক্য ও বাকযুদ্ধ (৮১১৪)গোসলের পর কাফন পরানো হলেও জানাজা হল না কিবরিয়ার (৭৮২৫)মিয়ানমারের বিরুদ্ধে মামলা করায় গাম্বিয়াকে ঢাকার অভিনন্দন (৭৭৫৬)