১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তুরস্কে তৈরি হচ্ছে পাকিস্তানের যুদ্ধজাহাজ, উদ্বোধন করলেন এরদোগান

- ছবি : ইয়েনি শাফাক

তুরস্ক থেকে পাকিস্তানের জন্য যুদ্ধজাহাজ তৈরির কাজ শুরু হয়েছে। রোববার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান দেশটির নৌবাহিনীর জন্য তৈরিকৃত রণতরী টিসিজি কানালাদিডা উদ্বোধনের সময় একথা বলেন।

তিনি বলেন, এ রণতরী তুরস্কের জন্য নিরাপত্তা ও সম্মান বয়ে নিয়ে আসবে। এছাড়াও আমাদের বন্ধুপ্রতিম রাষ্ট্র পাকিস্তানও এই প্রযুক্তির যুদ্ধজাহাজ থেকে উপকৃত হবে।

এরদোগান বলেন, তুরস্ক বিশ্বের দশটি সেরা জাহাজ তৈরিকারী দেশের একটি। তুরস্ক ২০২৩ সালের মধ্যে প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেত্রে স্বাবলম্বী হতে বদ্ধ পরিকর। একারণে রণতরী, আর্টিলারি, ক্ষেপণাস্ত্র, টর্পেডো এবং ইলেকট্রনিক পণ্য সামগ্রী উৎপাদনের ক্ষেত্রে দেশীয়ভাবে নতুন উচ্চতায় পৌঁছানোর সংকল্পবদ্ধ রয়েছে।

গত বছরের জুলাই মাসে পাকিস্তানের নৌবাহিনী তুরস্ক থেকে চারটি তুরস্কের নিজস্ব প্রযুক্তিতে তৈরি এমআইএলজিইএম-শ্রেণির জাহাজ ক্রয়ের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।

এরদোগান ও পাকিস্তানের নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল জাফর মাহমুদ আব্বাসি এই যুদ্ধ জাহাজের জন্য মেটাল প্লেট কেটে রণতরী তৈরির কার্যক্রম উদ্বোধন করেন। ডেইলি সাবাহ ও ইয়েনি শাফাক।


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল