১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

এস-৪০০-এর দ্বিতীয় চালান পেল তুরস্ক

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ -

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০-এর দ্বিতীয় চালান গ্রহণ করেছে তুরস্ক। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার এ কথা নিশ্চিত করেছে। তুরস্ক বলেছে, ২০২০ সালের এপ্রিলের মধ্যে এ ব্যবস্থা কার্যক্ষম হবে।

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাজধানী আঙ্কারা থেকে ৩৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত একটি বিমান ঘাঁটিতে এস-৪০০ হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়। তবে এটি পরিচালনার জন্য তুর্কি সেনা বিশেষজ্ঞদের প্রশিক্ষণের কাজ এখনো চলছে। গত মাসের ২৭ তারিখ থেকে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দ্বিতীয় চালান হস্তান্তরের কাজ শুরু হয়েছিল।

আমেরিকার তীব্র বিরোধিতা সত্ত্বেও গত জুলাই মাসের শেষদিকে রাশিয়া এস-৪০০-এর প্রথম চালান তুরস্কের কাছে হস্তান্তর করে। এই প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়কে কেন্দ্র করে ওয়াশিংটনের সঙ্গে আঙ্কারার সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে। ওয়াশিংটন বলছে, রাশিয়ার কাছ থেকে এই ব্যবস্থা ক্রয় ন্যাটো জোটের নীতিমালার পরিপন্থী এবং আমেরিকায় নির্মিত এফ-৩৫ জঙ্গিবিমানের নিরাপত্তাকে বিপন্ন করবে এ ব্যবস্থা; কিন্তু আঙ্কারা আমেরিকার এ অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, নিজের নিরাপত্তা নিশ্চিত করার জন্য যেকোনো সমরাস্ত্র সংগ্রহ করার অধিকার তুরস্কের রয়েছে।

এদিকে এস-৪০০ সংগ্রহ করা সত্ত্বেও এটি মোতায়েন না করার জন্য তুরস্কের প্রতি মার্কিন সরকার যে আহ্বান জানিয়েছে তাও প্রত্যাখ্যান করেছে আঙ্কারা। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু শনিবার এক সাক্ষাৎকারে বলেছেন, বসিয়ে রাখার জন্য তার দেশ এই ব্যবস্থা রাশিয়ার কাছ থেকে সংগ্রহ করেনি। পার্স টুডে


আরো সংবাদ



premium cement
সম্পদ বিবরণী জমা দেয়ার বাধ্যবাধকতা বাতিল হলে দুর্নীতি উৎসাহিত হবে : টিআইবি ফিলিপাইন ও জাপানের নেতাদের সাথে বৈঠকে বসছেন বাইডেন ইফতার পার্টির নামে সরকারের অন্ধ সমালোচনা করছে বিএনপি : ওবায়দুল কাদের ভাড়া বেশি নিলে সেই বাস বন্ধের হুঁশিয়ারি মালিক সমিতির যুক্তরাষ্ট্রে প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির ঢাকায় কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অভিযানে মূলহোতাসহ ৩৫ জন গ্রেফতার মে মাসে মেলবোর্নে নিউক্যাসলের মুখোমুখি হবে টটেনহ্যাম নোয়াখালীতে ডাকাতির প্রস্তুতির সময় গ্রেফতার ৩ মেসি না খেলায় হংকংয়ের সমর্থকরা টিকেটের অর্ধেক অর্থ ফেরত পাবে অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন

সকল