১৭ অক্টোবর ২০১৯

মানবাধিকারের পরীক্ষায় ফেল পশ্চিমারা : এরদোগান

জি-টুয়েন্টি সম্মেলনে রজব তাইয়েব এরদোগান - ছবি : এএফপি

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, পশ্চিমারা সারা দুনিয়াকে মানবাধিকার বিষয়ে লেকচার দিলেও তারা নিজেরাই মৌলিক মানবাধিকারের পরীক্ষায় পাস করতে পারছে না। জাপানে জি-২০ সম্মেলনের ফাঁকে তিনি সাংবাদিকদের সাথে আলাপকালে একথা বলেন। সিরিয়ার উদ্বাস্তুদের দুর্দশার প্রসঙ্গ টেনে তুর্কি প্রেসিডেন্ট পশ্চিমাদের এমন সমালোচনা করেন।

তিনি বলেন, ২০১১ সাল থেকে চলা সিরীয় যুদ্ধ থেকে পালিয়ে আসা লাখ লাখ উদ্বাস্তুকে আশ্রয় দিয়েছে তুরস্ক। তিন হাজার ৭০০ কোট মার্কিন ডলারের বেশি প্রতি বছর তাদের জন্য ব্যয় করছে। তুরস্ক কিংবা জর্ডানের মতো সিরিয়ার প্রতিবেশীদের ঘাড়ে চাপানো হয়েছে উদ্বাস্তুদের বোঝা। আমি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানান, এই চাপ ভাগ করে নেয়ার জন্য। যাতে আমরা উদ্বাস্তুদের সহযোগিতা অব্যাহত রাখতে পারি।

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের কারণে মার্কিন নিষেধাজ্ঞার আশঙ্কা আছে কি না এমন এক প্রশ্নের জবাবে এরদোগান বলেন, ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে শুনেছি এমন কোন নিষেধাজ্ঞা আসবে না। তিনি বলেন, আমি মনে করি না কৌশলগত মিত্র দুটি দেশ পরস্পরের ওপর এমন নিষেধাজ্ঞা আরোপ করবে।

এরদোগান মনে করেন, রাশিয়া থেকে এস-৪০০ কেনার বিষয়ে যুক্তরাষ্ট্র নাখোশ হলেও তাদের তৈরি এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমান তুরস্ককে দেয়া থেকে বিরত থাকবে না।

জুলাই মাসের প্রথমার্ধেই রাশিয়ার তৈরি এস-৪০০ তুরস্কের হাতে এসে পৌছবে বলে আশাবাদী তুর্কি প্রেসিডেন্ট। ডেইলি সাবাহ


আরো সংবাদ




astropay bozdurmak istiyorum
portugal golden visa