২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পুনরায় নির্বাচন হবে ইস্তাম্বুলে

- ছবি : সংগৃহীত

ইস্তাম্বুলের মেয়র পদে পুনরায় ভোট গ্রহণের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তুরস্কের প্রেসডেন্ট রজব তাইয়েব এরদোগান। মঙ্গলবার তিনি বলেছেন, এই সিদ্ধান্তের ফলে তুরস্কের গণতন্ত্র আরো শক্তিশালী হবে এবং জনগনের মতামতের প্রকৃত প্রতিফলন পাওয়া যাবে।

তুরস্কের ইংরেজী দৈনিক ডেইলি সাবাহ জানিয়েছে, মঙ্গলবার একে পার্টির পার্লামেন্টরি বোর্ডের সপ্তাহিক বৈঠকে তিনি বলেন, একে পার্টিকে ভোট দিয়েছেন এমন ভোটাদের ১৫ হাজার ভোট নষ্ট হয়েছে। যা অন্য যে কোন পার্টির চেয়ে বেশি।
এদিকে বিবিসি জানিয়েছে ইস্তাম্বুলের গত ৩১ মার্চের নির্বাচনে অনিয়ম হয়েছে উল্লেখ করে প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, আমরা বিশ্বাস করি সেই নির্বাচনে পরিকল্পিত অনিয়ম হয়েছে।

এরদোগান বলেন, নির্বাচন নিয়ে এই সিদ্ধান্ত তুরস্কের জন্য সেরা পদক্ষেপ হবে। এর মাধ্যমে গণতন্ত্রের ভেতরকার ছোটখাট অনিয়ম দূর হবে। আরো শক্তিশালী হবে গণতন্ত্র।

নির্বাচনী বোর্ডে থাকা একে পার্টির প্রতিনিধি রজব ওজেল বলেছেন, ইস্তাম্বুলের নির্বাচনে আবার ভোট গ্রহণ করা হচ্ছে কারণ গত নির্বাচনে সরকারি কর্মকর্তা নন এমন কিছু লোককে নির্বাচনী কর্মকর্তা হিসেবে নিয়োজিত করা হয়েছিল এবং কিছু কেন্দ্রের ফলাফলে নির্বাচনী কর্মকর্তারা স্বাক্ষর করেননি।

যদিও এই পুনরায় ভোট গ্রহণের সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে ইউরোপীয়ান পার্লামেন্ট। বিজয়ী প্রার্থী বিরোধী দল সিএইচপির একরাম ইমামুগলু এই সিদ্ধান্তের বিরোধীতা করছেন। তার সমর্থকরা বিক্ষোভ করছে এই সিদ্ধান্তের।

গত ৩১ মার্চ তুরস্কের স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে সার্বিকভাবে জয়লাভ করলেও ইস্তাম্বুল ও আঙ্কারার মেয়র পদে হেরে গেছে ক্ষমতাসীন দল একে পার্টি। নির্বাচনের ফল প্রকাশের পরই ইস্তাম্বুলের ভোট দ্বিতীয় দফা গণনা করতে আবেদন করে একে পার্টি। তবে পুরো নগরীর ভোট পুণরায় গণনা না করে আটটি এলাকার ভোট দ্বিতীয় বার গোনার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। এরপর সামান্য ব্যবধানে(দশমিক ০২) হেরে যায় একে পার্টির প্রার্থী।

তবে নির্বাচনে অনিয়ম হয়েছে এই সিদ্ধান্ত অটল থেকে প্রতিবাদ করতে থাকে প্রেসিডেন্টের দল। শেষ পর্যন্ত আগামী ২৩ জুন পুণরায় নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত দেয় নির্বাচন কমিশন।


আরো সংবাদ



premium cement
পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন সব শিক্ষাপ্রতিষ্ঠান আরো ৭ দিন বন্ধ ঘোষণা থাই-মিয়ানমার সীমান্ত শহরের কাছে আবারো সংঘর্ষ শুরু : থাই সেনাবাহিনী পাঁচবিবিতে মোটরসাইকেল ও ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গায় ১৪০তম দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো বার্বাডোস সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে : রিজভী কুষ্টিয়ায় অস্ত্রসহ যুবলীগ নেতা আটক পাকিস্তানে একসাথে ৬ শিশুর জন্ম, সবাই সুস্থ ৪০ বছর ধরে মুসল্লিদের ফ্রি চা খাওয়ানো মদিনার সেই বৃদ্ধের ইন্তেকাল

সকল