২৩ আগস্ট ২০১৯

হু আর ইউ? যুক্তরাষ্ট্রকে তুরস্ক

ডোনাল্ড ট্রাম্প ও রজব তাইয়েব এরদোগান - ফাইল ছবি

তুরস্ক কোন দেশ থেকে তেল কিনবে সে বিষয়ে যুক্তরাষ্ট্রের উপদেশ মানবে না আঙ্কারা। রজব তাইয়েব এরদোগানের সরকার বলছেন, তুরস্ক কার থেকে তেল কিনবে আর কার থেকে কিনবে না তা ঠিক করে দেয়ার যুক্তরাষ্ট্র কেউ না। এমন মন্তব্য করেছেন সরকারের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু।

মঙ্গলবার আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে কাভুসগলু এসব কথা বলেন। ভয়েজ অব আমেরিক জানিয়েছে এ খবর।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক বিশেষ দূত ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রেইন হুক বলেছেন, নিষেধাজ্ঞা আওতায় পরে এমন কাজ করলে যে কোন দেশ বা ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হতে পারে। হুক বলেছেন, ইরানের কাছ থেকে যে সব দেশ তেল কিনবে, তাদের ওপর কঠোর হবে যুক্তরাষ্ট্র।

কিছুদিন ধরেই ইরানের কাছ থেকে তেল না কিনে সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে তেল কেনার জন্য তুরস্ককে অনুরোধ করছে যুক্তরাষ্ট্র। এর জবাবে মঙ্গলবার কাভুসগলু বলেন, যুক্তরাষ্ট্র ইরানের কাছ থেকে তেল কেনা বন্ধ করে অন্য দেশ থেকে তেল নেয়ার যে প্রস্তাব দিয়েছে তা হাস্যকর। তুরস্ক এসব মানবে না।

তিনি বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানি তেলের পরিবর্তে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলো থেকে তেল নেয়ার জন্য আমাদেরকে প্রস্তাব দিযেছে। কারণ তুরস্ক কার কাছ থেকে তেল কিনবে তা বলে দেয়ার আপনি কে?

তিনি বলেন, ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা গোটা মধ্যপ্রাচ্যের জন্য বিপজ্জনক। কারণ অন্য কোনো দেশের তেল দিয়ে ইরানি তেলের শূন্যতা পূরণ করা সম্ভব না।


আরো সংবাদ




mp3 indir bedava internet