২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চালু হলো তুরস্কের সবচেয়ে বড় মসজিদ

-

তুরস্কে চালু হলো দেশটির সবচেয়ে বড় মসজিদ। প্রাচীন নগরী ইস্তাম্বুলে নির্মিত এই মসজিদটির নাম ক্যামলিকা মসজিদ। ছয় বছর আগে নির্মাণ কাজ শুরু হওয়া মসজিদটির কাজ শেষ হয়েছে সম্প্রতি। নান্দনিক সৌন্দর্যের এই মসজিদটিতে এক সাথে ৬৩ হাজার মুসুল্লি।

ইস্তাম্বুল নগরীর মাঝখান দিয়ে প্রবাহিত বসফরাস প্রণালীর দক্ষিণ উপকূলে পাহাড়ের ওপর নির্মিত মসজদিটি বৃহস্পতিবার রজব মাসের প্রথম দিন ফজরের নামাজের মাধ্যমে উদ্বোধন করা হয়। এসময় উপস্থিতি ছিলেন ‍তুরস্কের সাবেক প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম।

২০১২ সালে প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদেগোনের নির্দেশ মসজিদটি আত্যাধুনিক করে নির্মাণের কাজ শুরু হয়। নামাজের জায়াগা ছাড়াও এতে রয়েছে জাদুঘর, আর্ট গ্যালারি ও বিশাল একটি লাইব্রেরি। পাহাড়ের ওপর এমনভাবে নির্মাণ করা হয়েছে মসজিদটি যাতে ইস্তাম্বুল নগরীর সকল জায়গা থেকে এটিকে দেখা যায়।

১০৭. ১ মিটার উঁচু ছয়টি মিনার রয়েছ মসজিদটিতে। ১০৭১ সালে বাইজেন্টাইন বাহিনীর বিরুদ্ধে বিজয়ের কথা স্মরণ করে এটি করা হয়েছে। আর ইস্তাম্বুলে বসবাসরত ৭২টি জাতির মানুষের কথাটি মাথায় রেখে সর্বোচ্চ গম্ভুজটির উচ্চতা রাখা হয়েছে ৭২ মিটার।

মসজিদটিতে বিছানোর জন্য ১৭ হাজার বর্গমিটার বিশেষভাবে সম্পূর্ণ হাতে বোনা কার্পেট রাখা হয়েছে। মসজিদের মিম্বরের উচ্চতা ২১ মিটার, যেখানে ইমামের ওঠার জন্য রয়েছে এলিভেটর। একই সাথে ৮টি জানাজা অনুষ্ঠানের ব্যবস্থা রয়েছে মসজিদটিতে।


আরো সংবাদ



premium cement
মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান বদলে যেতে পারে এসএসসি পরীক্ষার নাম সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের

সকল