২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুরস্কে ৩০০ সেনা কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

২৯৫ জন সেনা সদস্যের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে - ছবি : সংগ্রহ

২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থান ও ওই ঘটনার ষড়যন্ত্রের সাথে জড়িত থাকার দায়ে আরো প্রায় ৩০০ সেনা কর্মকর্তাদে গ্রেফতার করা হতে পারে তুরস্কে। শুক্রবার এই ঘটনায় তাদের বিরুদ্ধে গ্রেফতারতারি পরোয়ানা জারি করা হয়েছে। ২০১৬ সালের ১৫ জুলাই রাতে এক অভ্যুত্থান চেষ্টায় প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সরকারকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করা হয়েছিল। ওই ঘটনার সাথে জড়িত অনেক সেনা সদস্য ইতোমধ্যে আটক হয়েছে।

যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে থাকা তুর্কি নেতা ফেতুল্লাগুলেনের অনুসারীরা ওই অভ্যুত্থান করতে চেয়েছিল। কিন্তু কর্তব্যরত পুলিশ ও প্রেসিডেন্টর এরদোগানের ডাকে সাড়া দিয়ে সাধারণ জনতা রাস্তায় নেমে এসে সেনা বাহিনীর ওই সদস্যদের প্রতিহত করে।

ইস্তাম্বুলের সরকারি কৌশুলির দফরত জানিয়েছে, ২৯৫ জন সেনা সদস্যের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। তুর্কি দৈনিক ডেইলি সাবাহ জানিয়েছে, এরা ফেতুল্লাহ গুলেনের নিষিদ্ধ ঘোষিত সংগঠন গুলেনিস্স মুভমেন্টের সাথে জড়িত।

তুর্কি সেনাবাহিনীতে গুলেনপন্থীদের ব্যাপক প্রভাব রয়েছে। দীর্ঘদিনের পরিকল্পনায় তাদের সেনাবাহিনীতে ঢোকানো হয়েছে। সেই সদস্যরাই অভ্যুত্থানের চেষ্টা করেছিল। অভ্যুত্থান চেষ্টার পর এখন পর্যন্ত কয়েক হাজার সেনা সদস্য আটক হয়েছে তুরস্কে।

গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া সেনা সদস্যদের নাম প্রকাশ করেনি বিচার বিভাগ। তবে ৮ জন মেজর ও ১০ জন লেফট্যানেন্ট পদমর্যদার কর্মকর্তা রয়েছেন এদের মধ্যে। সেনাবাহিনী ছাড়াও বিমান ও নৌ বাহিনীর সদস্যও রয়েছে এই তালিকায়। গ্রেফতারি পরোয়ানা জারির পরপরই তাদের গ্রেফতারে অভিযান শুরু করেছে পুলিশ।


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

সকল