১৮ মার্চ ২০১৯

চীনের উইঘুর মুসলিম বন্দিশিবির বন্ধের আহ্বান তুরস্কের

-

চীনের মুসলিম বন্দিশিবিরগুলোতে ১০ লক্ষাধিক উইঘুর মুসলিমকে আটকে রাখার তীব্র নিন্দা জানিয়ে এগুলো বন্ধের জন্য বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে তুরস্ক। আবদুর রহিম হায়াত নামে উইঘুর জনগোষ্ঠীর প্রখ্যাত এক সঙ্গীত শিল্পীর মৃত্যুর খবর প্রকাশের পর এ আহ্বান জানিয়েছে তুরস্ক।

শনিবার তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, উইঘুরদের বন্দিশিবির হিসেবে ব্যবহৃত চীনের এসব বন্দিশিবির মানবতার জন্য ভয়াবহ লজ্জাজনক। উইঘুর কনসেনট্রেশন ক্যাম্পে আট বছরের সাজা ভোগ করছিলেন আবদুর রহিম হায়াত নামের ওই প্রখ্যাত সঙ্গীত শিল্পী। তার মৃত্যুর পর শনিবার তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি আকসয় বলেন, চীনের ‘কনসেনট্রেশন ক্যাম্পে’ ১০ লাখেরও বেশি উইঘুরকে আটকে রাখার বিষয়টি এখন আর গোপন কিছু নয়। এসব নিপীড়ন কেন্দ্রে নির্যাতনের মাধ্যমে বন্দীদের মগজধোলাই করা হয়। মানবতার প্রতি শ্রদ্ধা দেখিয়ে এসব বন্দিশিবির বন্ধের আহ্বান জানাচ্ছে তুরস্ক। নিপীড়ন কেন্দ্র ও কারাগারগুলোতে তাদের নির্যাতন, রাজনৈতিক মগজধোলাইয়ের লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে।

হেয়িত একজন প্রখ্যাত দোতারা বাদক ছিলেন। এক সময় পুরো চীনের শ্রদ্ধা অর্জন করেছিলেন এই শিল্পী। তিনি বেইজিংয়ে মিউজিক নিয়ে পড়াশোনা করেছিলেন এবং জাতীয় শিল্পী দলগুলোর সাথে দোতারা বাজাতেন। ‘বাবা’ শিরোনামের একটি গান গাওয়ার জন্য তাকে আটক করা হয় বলে জানা গেছে। একটি উইঘুর কবিতা থেকে গানটির কথাগুলো নেয়া হয়েছিল। ওই কবিতায় উইঘুর তরুণ প্রজন্মকে তাদের পূর্ববর্তীদের ত্যাগের প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান ছিল।


আরো সংবাদ




iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al