২১ ফেব্রুয়ারি ২০১৯

সিরিয়ার মানবিজের দায়িত্ব নিতে প্রস্তুত তুরস্ক

রজব তাইয়েব এরদোগান -

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় মানবিজ শহরের দায়িত্ব নিতে প্রস্তুত তুর্কি বাহিনী। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এক ফোনালাপে এমনটাই জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। বর্তমানে এলাকাটি মার্কিন বাহিনীর সহায়তায় কুর্দিরা নিয়ন্ত্রণ করছে।

গত সপ্তাহে মানবিজে এক হামলায় ৪ মার্কিন নাগরিক নিহত হয়। এলাকাটি থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের পদক্ষেপ যখন শুরু হয়েছে, তখনই এই হামলা হলো। তুর্কি প্রেসিডেন্টের দফতারের এক বিবৃতিতে বলা হয়েছে, গত শনিবার রাতে ট্রাম্পের সাথে কথা বলেন এরদোগান। তিনি মার্কিন প্রেসিডেন্টকে বলেন, সেনা প্রত্যাহার যাতে বিলম্বিত করা হয় সে জন্য এই হামলা উস্কানি হিসেব ব্যবহার করা হচ্ছে। এটি আইএসের হামলা।

গত ১৯ ডিসেম্বর যুক্তরাষ্ট্র আকস্মিকভাবে ঘোষণা দেয় উত্তর সিরিয়া থেকে ২ হাজার সেনা প্রত্যাহারের। আইএস পরাজিত হয়েছে উল্লেখ করে এই ঘোষণা দেয়া হয়। যদিও অনেক দেশ এর বিরোধীতা করেছে। এমনই এক সময়ে তুর্কি প্রেসিডেন্টে ট্রাম্পকে আশ্বস্ত করলেন- মানবিজের নিরাপত্তার দায়িত্ব নেয়ার।

এক সপ্তাহ আগে সিরিয়া পরিস্থিতি নিয়ে ফোনে কথা বলেছেন ট্রাম্প-এরদোগান। দেশটিতে যুক্তরাষ্ট্রের মিত্র কুর্দি যোদ্ধাদের ভবিষ্যত নিয়ে আশ্বস্ত হতে পারছে না যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে ইউনিভার্সিটি অব ওকালাহোমার সেন্টার ফর মিডল ইস্ট স্টাডিজের পরিচালক জশুয়া ল্যান্ডিস বলেন, এরদোগান এ বিষয়ে ট্রাম্পের আশপাশের কারো সাথে কথা বলতে চান না, তাই সরাসরি ট্রাম্পের সাথেই কথা বলেন। এরদোগান ভালো করেই জানেন, ট্রাম্প সিরিয়া ত্যাগ করতে চান; কিন্তু তার আশপাশের কর্মকর্তারা সেটি চান না।


আরো সংবাদ

Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme