১৯ সেপ্টেম্বর ২০১৯

কুর্দিদের ব্যাপারে যুক্তরাষ্ট্রের অনুরোধ রাখবে না তুরস্ক

আঙ্কারায় ন্যাশনাল গ্রান্ড অ্যাসেম্বলিতে দলের সংসদ সদস্যদের উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান - এএফপি

সিরিয়ায় কুর্দি যোদ্ধাদের সুরক্ষা দেয়ার ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র যে আহ্বান জানিয়েছে তা জোরালভাবে প্রত্যাখ্যান করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

গত রোববার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এক বক্তব্যে সিরিয়ার কুর্দি যোদ্ধাদের সুরক্ষা বা নিরাপত্তা দেয়ার এই আহ্বান জানান। বিবিসি জানায়, বোল্টনের এই কথা মেনে নেয়া যায় না বলেই জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান।

উল্লেখ্য, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর দেশটির উত্তরাঞ্চলে ইসলামিক স্টেসের (আইএস) সাথে লড়াই চালিয়ে যাওয়া কুর্দি যোদ্ধাদের নিরাপত্তার নিশ্চয়তা পেতে তুরস্ক সফর করছেন জন বোল্টন।

কিন্তু তুরস্ক সরকার কুর্দি ওয়াইপিজি যোদ্ধাদের সন্ত্রাসী হিসাবেই গণ্য করে। মঙ্গলবার নিজ দল একে পার্টি’র সংসদ সদস্যদের এরদোগান বলেন, তুরস্ক বোল্টনের বার্তা মেনে নিতে পারে না বা তার অনুরোধে ঢেঁকি গিলতে পারে না।

প্রেসিডেন্ট এরদোগান বলেন,‘ওয়াইপিজি এবং কুর্দিদের অন্যান্য দলগুলো কী জিনিস তা আমেরিকানরা জানে না। যদি যুক্তরাষ্ট্র কুর্দিদেরকে তাদের ভাই মনে করে থাকে তবে তারা মারাত্মক ভুলের মধ্যে বাস করছে।’

‘আইএস পরাজিত হয়েছে’ বলে গত মাসে হঠাৎ করে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে গত সপ্তাহে ইসরাইল ও তুরস্ক সফরকালে বোল্টন সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ক্ষেত্রে দুটো শর্ত জুড়ে দিয়েছেন।

তিনি বলেছেন, জঙ্গি গোষ্ঠী আইএস নির্মূল না হওয়া পর্যন্ত মার্কিন সেনারা সিরিয়ায় থাকবে। আর তুরস্ককেও যুক্তরাষ্ট্রের মিত্র কুর্দি বাহিনীর ওপর হামলা না চালানোর নিশ্চয়তা দিতে হবে।


আরো সংবাদ

ফাঁসির রায় শুনে আসামি হাসে বাদি কাঁদে (১১৮৭৬৬)শোভন-রাব্বানীকে নিয়ে ঢাবি অধ্যাপকের ফেসবুক স্ট্যাটাস (৪৮৭৫২)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (৩২২৫১)শোভনকে নিয়ে কোটা সংস্কার আন্দোলনের নেতা মামুনের ফেসবুক স্ট্যাটাস (২৭১৯০)খালেদা জিয়া আলেমদের কিছু দেননি, শেখ হাসিনা সম্মানিত করেছেন : আল্লামা শফী (১৮০১৫)ওমরাহর খরচ বাড়ছে, সৌদি ফি নিয়ে ধূম্রজাল (১৭১৩৭)পশ্চিমবঙ্গে এনআরসি হলে দিলিপ ঘোষকে যশোহর পাঠিয়ে দেবো (১৬৮৮৩)এবার আমিরাতের জাহাজ আটক করলো ইরান (১৩৩৭২)‘মানুষকে যতটা আপন মনে হয় ততটা আপন নয়’ (১৩১৮০)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (১২৮২২)