১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সিরিয়া সীমান্তে ‘স্মার্ট’ দেয়াল নির্মাণ করছে তুরস্ক

-

সিরীয় সীমান্তে প্রায় ৪০ কিলোমিটার এলাকায় ‘স্মার্ট’ দেয়াল নির্মাণ করছে তুরস্ক। আধুনিক প্রযুক্তি নির্ভর ওই দেয়াল সহজেই সীমান্ত অতিক্রমকারী ব্যক্তি বা যে কোন ধরণের বস্তুকে চিহ্নিত করতে পারবে।

তুরস্কের তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ কামাল আক আনাদোলু বার্তা সংস্থাকে জানিয়েছেন, সীমান্ত নিরাপত্তার উদ্দেশ্যে তুর্কি স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ৯১১ কিলোমিটার এলাকায় সীমান্ত দেয়াল নির্মাণ করা হচ্ছে। তারা এই দেয়াল নির্মাণ প্রকল্পে অংশ নিতে চান প্রযুক্তির প্রয়োগের মাধ্যমে।

প্রযুক্তিবিদদের ৮ সদস্যের একটি কাজ করছে এই প্রকল্পে এমন তথ্য জানিয়ে কামাল বলেন, গত প্রায় এক বছর ধরে আমরা তাদের সাথে কাজ করছি।

তিনি বলেন, আমরা ওই দেয়ালে সৌর জ্বালানি ব্যবস্থা যুক্ত করছি যার মাধ্যমে দেয়ালে লাগানো ক্যামেরা ও সেন্সর কাজ করবে। এই প্রযুক্তিবিদ জানান, কেউ অনুমতি ছাড়া সীমান্ত অতিক্রম করলে ক্যামেরা স্বয়ংক্রিয়ভাবে সেদিকে ঘুরে যাবে এবং ছবি ধারণ করবে। এই এই ছবি সরাসরি চলে যাবে কন্ট্রোলরুম ও নিকটস্থ পুলিশ স্টেশনে।

‘স্মার্ট’ দেয়ালের ওই ৪০ কিলোমিটার জায়গায় ৯০টি ক্যামেরা বসানো হবে জানিয়ে কামাল আক বলেন, উপাদনগুলো দ্রুততার সাথে কাজ করবে, সমন্বয়ের কাজও হবে দ্রুত। এছাড়া ৭টি পর্যবেক্ষণ টাওয়ার, ১৬টি থার্মাল ক্যামেরা, ১৯টি সৌর প্ল্যান্ট এবং ১৫টি স্পটলাইট ইতোমধ্যেই বসানো হয়েছে ওই দেয়ালে।

সম্পূর্ণ তুর্কি ইঞ্জিনিয়ারদের ব্যবস্থাপনায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় অ্যাককালে সীমান্ত এলাকায় এটি স্থাপন করা হবে বলে জানিয়েছেন কামাল।
পরবর্তীতে ইরান, জর্জিয়া ও আর্মেনিয়া সীমান্তেও এই স্মার্ট দেয়াল নির্মাণ করা হবে বলে জানিয়েছে তুর্কি কর্তৃপক্ষ।


আরো সংবাদ



premium cement

সকল