২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আফগান শান্তি প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে তুরস্ক!

ইমরান খান ও রজব তাইয়েব এরদোগান -

পারস্পারিক অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার পরিকল্পনা নিয়েছে তুরস্ক ও পাকিস্তান। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দুই দিনের তুরস্ক সফরের প্রথম দিন শুক্রবার আঙ্কারায় প্রেসিডেন্ট প্রাসাদে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সাথে সাক্ষাৎ করেন। এরদোগানের আমন্ত্রণে তিনি প্রথমবারের মতো দেশটি সফর করেন।

শুক্রবার আঙ্কারার বেসতেপে জাতীয় মসজিদে এক সাথে জুমার নামাজ আদায় করেন দুই নেতা। এরপর প্রেসিডেন্ট প্রাসাদে যান ইমরান খান। দুই ঘণ্টারও বেশি সময় একান্ত বৈঠক করেন এরদোগান-ইমরান। বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলন করেন ইমরান খান ও রজব তাইয়েব এরদোগান।

ডেইলি সাবাহ জানিয়েছে, সংবাদ সম্মেলনে এরদোগান ঘোষণা করেন- শীঘ্রই আফগানিস্তান ও পাকিস্তানকে নিয়ে ত্রিদেশীয় একটি সম্মেলন আয়োজন করবে তুরস্ক।

ইমরান খান বলেন, আফগানিস্তানের লোকরা তিন দশক ধরে ভোগান্তিতে রয়েছে। আমেরিকা ও তালেবানের মধ্যে সংলাপ আয়োজনের চেষ্টা করছে পাকিস্তান। ইস্তাম্বুলের ত্রিদেশীয় সম্মেলন দেশটিতে শান্তি আনতে ভুমিকা রাখবে বলে আশা করেন ইমরান খান।

সাক্ষাৎকালে দুই নেতা মুসলিম দেশ দুটির সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। পররাষ্ট্রমন্ত্রী, অর্থমন্ত্রীসহ বেশ কয়েকজন শীর্ষস্থানীয় মন্ত্রী ছাড়াও এই সফরে ইমরান খানের সাথে রয়েছে পাকিস্তানি ব্যাবসায়ীদের একটি বড় দল। যাদের নিয়ে তিনি বৈঠক করেছেন তুরস্কের শীর্ষ ব্যবসায়ী নেতাদের সাথে। এছাড়া তুরস্কের বেশ কয়েকটি দফতরের মন্ত্রীর সাথে পৃথক বৈঠক করে ইমরান।

পাকিস্তানের পর্যটন, অবকাঠামো নির্মাণ ও প্রাকৃতিক সম্পদ আহরণে বিনিয়োগের জন্য তুরস্কের ব্যবাসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে দুই নেতা পারস্পারিক সহযোগিতার প্রতি গুরুত্বারোপ করেন।


আরো সংবাদ



premium cement
মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ

সকল