২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

৪২ হাজার ফুট উচ্চতায় বিমানে শিশুর জন্ম

বিমানের ক্রুদের সাথে নবজাতক - ছবি : সংগ্রহ

মাটি থেকে ১৩ হাজার মিটার(৪২ হাজার ৬৫০ ফুট) উচ্চতায় বিমানে শিশুর জন্ম দিলেন এক নারী। বৃহস্পতিবার তুর্কি এয়ারলাইন্সের একটি বিমানে পুত্র সন্তানের জন্মদেন গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর এক নারী যাত্রী। গ্যাবন থেকে তুরস্কগামী বিমানটি তখন নাইজারের আকাশে ছিল।

মাসুয়াম্বা মিচোওকায়েম্বে(২১) নামের ওই নারী যাত্রী তার স্বামীর সাথে তুরস্কের উদ্দেশ্যে বিমানে চাপেন। বিমানটি উড্ডয়নের ঘণ্টা তিনেক পর তার প্রসব ব্যথা শুরু হয়। বিমানটি তখন ৪২ হাজার ফুট উচ্চতায় নাইজারের আকাশসীমায়। ওই নারীর স্বামী পেশায় চিকিৎসক। প্রসব বেদনা শুরু হওয়ার পর তিনি বিমানবালাদের সহযোগিতা চান। বিমানের পেছনের খালি জায়গায় নিয়ে যাওয়া হয় তাকে।

তুর্কি সংবাদমাধ্যম জানিয়েছে, মা ও শিশুপুত্র দুজনেই ভালো আছে। বিমানটি ইস্তাম্বুলে অবতরণের পর তাদের হাসপাতালে নেয়া হয়েছে। বাবা-মা শিশুটির নাম রেখেছেন বেনেল।

বিমানের পাইলট বলেছেন, আমাদের কেবিন ক্রুদের চেষ্টায় বিষয়টি নিরাপদে সম্পাদিত হয়েছে। আমাদের সৌভাগ্য যে মহিলার স্বামী একজন চিকিৎসক, এটি অনেক কাজে এসেছে’। তিনি জানান, মা ও শিশু দুজনেই সুস্থ্য থাকায় আমাদের জরুরী অবতরণ করতে হয়নি, সঠিক রুটে ইস্তাম্বুলে ফিরতে পেরেছে। তবে তারা প্রস্তুত ছিলেন কোন সমস্যা দেখা দিয়ে যে কোন দেশে জরুরী অবতরণের জন্য।

এক বিমানবালা সাংবাদিকদের বলেন, আমাদের বিমানটি ১৪৪ যাত্রী নিয়ে উড্ডয়ন করেছে, আর অতরণ করলো ১৪৫ যাত্রী নিয়ে। বিষয়টি চমৎকার।

ডেইলি সাবাহ জানিয়েছে, গত ২৮ বছরে তুর্কি এয়ারলাইন্সের বিমানে এটি ষষ্ঠ সন্তান জন্ম দেয়ার ঘটনা। এই এয়ারলাইন্সের ২৮ বছর বয়সী এরকান গেল্ডি নামে এক কর্মী রয়েছেন যার জন্মও এই সংস্থার বিমানে। ১৯৯০ সালে ইজমির থেকে ফ্রাঙ্কফুর্ট যাওয়ার পথে আকাশে তার জন্ম হয়। শিক্ষাজীবন শেষে করে সেই সংস্থায়ই চাকুরি করছেন এরকান।


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রকে বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান ট্রাম্প : বাইডেন কলিং ভিসায় প্রতারণার শিকার প্রবাসী দেশে ফেরার সময় মারা গেলেন চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস অনলাইন ক্লাসে যাচ্ছে জবি : বন্ধ থাকবে পরীক্ষা ইউরোপ ও কিরগিজস্তানগামী শ্রমিকদের বহির্গমন ছাড়পত্রে অনিয়ম চুয়েট বন্ধ ঘোষণা : ভিসি অফিসে ক্ষুব্ধ শিক্ষার্থীদের তালা এলএনজি ও সার আমদানিসহ ক্রয় কমিটিতে ৮ প্রস্তাব অনুমোদন মাহাথিরের ছেলেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু

সকল