২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

আরো সবুজ হচ্ছে ইস্তাম্বুল

আরো সবুজ হচ্ছে ইস্তাম্বুল - ছবি : সংগৃহীত

ইস্তাম্বুলে গত শনিবার পাঁচটি বড় নতুন পার্কের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। দ্রুত উন্নয়নশীল শহরের মাঝে নতুন পার্কগুলো সবুজের পরিবেশ বৃদ্ধি করবে।
এরদোগান বলেন, পার্কগুলো উদ্বোধনের মাধ্যমে আমরা আমাদের ১০০ দিনের কর্মসূচির একটি অঙ্গীকার পূরণ করছি। ১৮টি শহরে ৩৩টি পার্কের কাজ সম্পন্ন হয়েছে। আমাদের লক্ষ্য প্রতিটি শহরে কমপক্ষে একটি পার্ক নির্মাণ করা’। তিনি বলেন, পাঁচটি পার্কের আয়তন ১৫ লাখ বর্গমিটার, যা ইস্তাম্বুলের সবুজ স্থানের পরিমাণ শতকরা ১০ ভাগ বৃদ্ধি করেছে। আতাতুর্ক বিমানবন্দরের পাশে আরেকটি পার্ক নির্মাণের পর সবুজময় স্থানের এই পরিমাণ আরো অনেক বাড়বে।

সদ্য উন্নয়নশীল বশাকসেহির জেলায় বশাকসেহির, কায়াসেহির এবং হোশদের এলাকায় তিনটি পার্ক এবং বাকি দুটি পার্কের একটি বাকিরকয়ি জেলার ঐতিহাসিক বারুথানে (ওসমানী-যুগের গান পাউডার কারখানা) অবস্থিত এবং অন্যটি জেইতিনবুরনো জেলার কিরপিসিতে অবস্থিত। পার্কগুলো ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (এ কে পার্টি) পরিকল্পনা অনুযায়ী নির্মিত হচ্ছে। পুরনো পাবলিক স্পেসগুলোকে পার্কে পরিণত করার প্রস্তাব দলটির। এই পদক্ষেপে বর্তমান ক্ষমতাসীন পার্টির পরিবেশগত কর্মসূচি আরো বেগবান হবে।
সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement