২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সৌদি অ্যাটর্নি জেনারেল হঠাৎ তুরস্কে যাচ্ছেন কেন?

সৌদি আরবের অ্যাটর্নি জেনারেল সৌদ আল-মোজেব - সংগৃহীত

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় তদন্তকারীদের সাথে আলোচনা করতে তুরস্কে যাচ্ছেন সৌদি আরবের অ্যাটর্নি জেনারেল। তবে তিনি কবে কখন তুরস্কে পৌঁছাবেন সে ব্যাপারে পরিষ্কার কোনো তথ্য জানায়নি সৌদি আরব।

তুরস্ক বলছে, সর্বশেষ তথ্য-উপাত্ত নিয়ে তুরস্কের তদন্তকারীদের সাথে আলোচনা করতে আঙ্কারায় যাচ্ছেন সৌদি আরবের শীর্ষ আইনি কর্মকর্তা ও অ্যাটর্নি জেনারেল সৌদ আল-মোজেব।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ'র প্রধান জিনা হ্যাসপেল দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে খাশোগি হত্যাকাণ্ডের ব্যাপারে অডিও রেকর্ডে পাওয়া তথ্যের ব্যাপারে অবগত করার দুইদিন পর তুরস্কে সৌদি অ্যাটর্নি জেনারেলের সফরের ঘোষণা এল।

তবে কবে নাগাদ সৌদির শীর্ষ এই আইনজীবী তুরস্কে যাবেন সে ব্যাপারে এখন পর্যন্ত কোনো নির্দিষ্ট তথ্য দেয়নি রিয়াদ।

উল্লেখ্য, গত ২ অক্টোবর প্রয়োজনীয় কাগজ-পত্র নেয়ার জন্য ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগি। ওই দিন থেকেই তিনি নিখোঁজ ছিলেন।

তুরস্ক বলছে, কনস্যুলেটের ভেতরে সৌদি রাজপরিবারের সমালোচক এই সাংবাদিককে খুন করেছে সৌদির গুপ্তচররা। সৌদি আরব থেকে উড়ে এসে তারা এই হত্যাকাণ্ড ঘটিয়ে দেশে ফিরে গেছে।

এ ঘটনার সাথে জড়িত ১৮ সৌদি নাগরিককে চিহ্নিত করার পর তাদের তুরস্কের হাতে তুলে দেয়ার দাবি জানিয়েছেন প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

কিন্তু সৌদি আরব তুর্কি প্রেসিডেন্টের দাবি প্রত্যাখ্যান করে বলছে, তদন্ত শেষ হলে খাশোগি হত্যার সাথে জড়িতদের বিচার সৌদিতেই করা হবে।

আরো পড়ুন: খাশোগি হত্যায় ট্রাম্পের জামাতাও জড়িত!
সিএনএন, ২২ অক্টোবর ২০১৮

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার বিষয়টি ইতোমধ্যে স্বীকার করেছে সৌদি আরব। কিন্তু এই হত্যাকাণ্ডে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা এবং হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনারও জড়িত বলে ইঙ্গিত দিলেন দেশটির হাউজ অব রিপ্রেজেন্টেটিভের পররাষ্ট্র ও গোয়েন্দা বিষয়ক কমিটির সদস্য জোয়াকুইন ক্যাস্ট্রো।

শুক্রবার সকালে সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এমন ইঙ্গিত দেন এই আমেরিকান আইনপ্রণেতা। তিনি টেক্সাসের স্যান অ্যান্টোনিও থেকে নির্বাচিত প্রভাবশালী ডেমোক্র্যাট কংগ্রেসম্যান।


ক্যাস্ট্রো বলেন, আমার মতে এই মুহূর্তের সবচেয়ে বিরক্তিকর বিষয়টি নিয়ে আমি কিছু বলতে চাই। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাকে সঙ্গে নিয়ে জ্যারেড কুশনার সৌদি ক্রাউন প্রিন্সকে(মোহাম্মদ বিন সালমান) একটি হিট লিস্ট(শত্রুদের তালিকা) দিয়েছিলেন বলে খবরে বলা হয়েছে।

তিনি বলেন, এই হিট লিস্টের ভিত্তিতে প্রিন্স যাদের বিরুদ্ধে অ্যাকশন নিয়েছেন, তাদেরই একজন হলেন খাশোগি।
তার কথার মাঝখানেই রিপোর্টার পপি হারলো বলেন, সিএনএনে প্রকাশিত কোনও রিপোর্টে এই দাবি করা হয়নি। এমনকি প্রধান কোনও আমেরিকান মিডিয়াতেই এটা নিয়ে রিপোর্ট হয়নি। বিস্তারিত কিছু না বলে তিনি দাবি করেন, আমি দেখেছি এবং এটার তদন্ত হওয়া উচিত।

দ্য টেক্সাস ট্রিবিউনকে দেয়া এক বিবৃতিতে তিনি বলেন, খাশোগি হত্যার পরিকল্পনায় জ্যারেড কুশনারকে অভিযুক্ত করার কোনও ইচ্ছাই আমার নেই কিন্তু বিষয়টি পরিষ্কার হওয়া উচিত। কিন্তু কিছু গণমাধ্যমে রিপোর্টে কুশনার এবং মোহাম্মদ বিন সালমানের সম্পর্কের বিষয়টি উঠে এসেছে।

এটাই যুক্তরাষ্ট্রের গোয়েন্দা এবং একটি স্বচ্ছ আমেরিকান পররাষ্ট্রনীতি প্রত্যাশীদের উদ্বিগ্নতার কারণ বলেও উল্লেখ করেন হাউজ অব রিপ্রেজেন্টেটিভের পররাষ্ট্র ও গোয়েন্দা বিষয়ক কমিটির এই সদস্য।

জোয়াকুইন ক্যাস্ট্রো বলেন, জ্যারেড বা কোনও প্রশাসনিক কর্মকর্তা যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার তথ্য সৌদি আরবকে দিয়েছে কিনা তা তদন্ত করা উচিত কংগ্রেসের। এর ফলেই খাশোগি হত্যার মতো ঘটনা ঘটেছে কিনা তাও খতিয়ে দেখা উচিত।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল