১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম এরদোগান

রজব তাইয়েব এরদোগান। - সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ মুসলিমদের মধ্যে শীর্ষস্থানে রয়েছেন। জর্ডান কেন্দ্রিক রয়েল ইসলামিক স্ট্যাটেজিক স্টাডিজ সেন্টার প্রতি বছর শীর্ষ ৫০০ প্রভাবশালী মুসলিমদের তালিকা প্রকাশ করে থাকে। ২০১৯ সালে প্রকাশনায় এরদোগান শীর্ষ স্থান দখল করেন।

এরদোগানের শীর্ষস্থানে আসার কারণ হিসেবে বলা হয়, এরদোগান ২০১৪ সালে সালে প্রথম তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। আবার ২০১৮ সালের নির্বাচনেও ৫২ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে তিনি প্রেসিডেন্ট পদে পুনরায় নির্বাচিত হন।

প্রকাশনায় আরো বলা হয়, এরদোগানের  সময়ে তুরস্কে ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন হন, শাসনতান্ত্রিক পুনর্বিন্যাস এবং বৈশ্বিক ক্ষমতাধর শক্তি হিসেবে পুনরুত্থান অন্যতম।

তার নেতৃত্বাধীন সময়ে, তুরস্ক তার প্রতিবেশী দেশগুলোর সাথে দারুন সুসম্পর্ক গড়ে তোলে। বিশেষত, গ্রীসসহ কৃষ্ণসাগরের তীরবর্তী দেশগুলোর সাথে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ও ভৌগলিক বলয় গড়ে তোলেছে।

তার সময়ে আফ্রিকার ২০টির বেশি দেশে নতুন অ্যাম্বাসি ও কনস্যুলেট খোলা হয়। ২০১১ সালে সোমালিয়ায় যখন খরা ও দুর্ভিক্ষ শুরু হয় তখন তুরস্ক সেখানে ব্যাপক ত্রান তৎপরতা চালায়। এসব কারণে তিনি প্রথম স্থান দখল করেন।

শীর্ষ মুসলিমদের তালিকায় ২০১৬ ও ২০১৭ সালে ৮ম এবং ২০১৮ সালে ৫ম স্থানে ছিলেন।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ ২০১৯ সালের প্রভাবশালী মুসলিমদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। আর তৃতীয় স্থানে রয়েছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুলাহ ইবনে আল-হুসেইন।

বিশ্বের শীর্ষ প্রভাবশালী মুসলিমদের তালিকাটি জর্ডানের রাজধানী আম্মান থেকে দ্য রয়েল ইসলামিক স্ট্যাটেজিক স্টাডিজ সেন্টার ২০০৯ সাল থেকে প্রকাশ করে আসছে।

২০১৯ সালের এই মাসে এটার ১০ম সংস্করণ প্রকাশিত হল।

বিশ্বের মুসলিম উম্মাহর মধ্য থেকে প্রভাবশালী ব্যক্তিত্বদের নিয়ে প্রতি বছর এর নতুন সংস্করণ রেব করা হয়। বিশেষত যাদের সাংস্কৃতিক, ধর্মীয়, অর্থনৈতিক, রাজনৈতিক বা অন্য কোন ক্ষেত্রে এমন বিশেষ পারদর্শিতা যা সমগ্র মুসলিম উম্মাহর মধ্যে বিশেষভাবে প্রভাব ফেলে তাদের নিয়েই এ তালিকা প্রণয়ন করা হয় বলে কতৃপক্ষ জানিয়েছে।

 

 

আরো দেখুন : তুরস্ককে চিরতরে আইএমএফের দাসত্বমুক্ত করেছি : এরদোগান
ডেইলি সাবাহ; ০৮ অক্টোবর ২০১৮, ২১:৫৮

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, তার দেশ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ বা এ সম্পর্কিত প্রযুক্তিগত সহায়তা গ্রহণ করা থেকে সরে এসেছে। আঙ্কারায় গত রোববার জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) সমাপনী ভাষণে এরদোগান বলেন, অন্যান্য দেশের তুলনায় তুরস্কের অর্থনৈতিক অবস্থা এখন অনেক ভালো। 

তিনি বলেন, তুরস্ক ভালোর জন্যই আইএমএফ অধ্যায় বন্ধ করে দিয়েছে। যখন আমরা দায়িত্ব নিয়েছিলাম, তখন আমরা ২৩ হাজার ৫০০ কোটি ডলার ঋণ নিয়েছিলাম। ২০১৩ সালে আমরা তা পরিশোধ করে দেই। আমরা যদি এ বিশাল অর্থ পরিশোধ করতে পারি, তাহলে আমরা কেন আইএমএফের দাসত্ব থেকে মুক্ত হতে পারব না? 


মূলত তুরস্কের প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি) এর আগে সরকারের অর্থনৈতিক অবস্থার সমালোচনা করে তাদেরকে আন্তর্জাতিক পরামর্শক সংস্থা ম্যাককিনসের দ্বারস্থ হওয়ার প্রস্তাব দেয়। সিএইচপির শীর্ষ নেতা কামাল কিলিগডারওগলু গত সপ্তাহে বলেছিলেন, ম্যাককিনসের উচিত প্রতি তিন মাস অন্তর তুরস্ককে কিছু পরামর্শ দেয়া। কারণ তুরস্কের বর্তমান সরকারের মধ্যে কোনো আত্মবিশ্বাস নেই। ভাষণে এরদোগান দলটির সমালোচনা করে বলেন, সিএইচপির সাবেক নেতৃবৃন্দই আইএমএফকে তুরস্কে নিয়ে আসার জন্য দায়ী। তারাই প্রথমে সংস্থাটির সাথে চুক্তি করে আইএমএফের ভূতকে এ দেশে নিয়ে আসে। 

এরদোগান সরকারি ও বেসরকারি উভয় খাতের কথা উল্লেখ করে বলেন, তারা তুরস্কের অর্থনৈতিক স্বাধীনতা অর্জনের পথে দায়ী যেকোনো আক্রমণের বিরুদ্ধে লড়াইরত। তিনি বলেন, যত দিন তিনি বেঁচে আছেন, তত দিন তুরস্ককে আর আইএমএফের দাসত্বে ফিরতে দেবেন না। 

এরদোগান বলেন, তিনি তার মন্ত্রিসভাকে মার্কিন প্রতিষ্ঠান ম্যাককিনসে কোনো প্রকারের পরামর্শ বা উপদেশ গ্রহণ করতে নিষেধ করেছেন। এ ক্ষেত্রে তার সরকার দেশের অভ্যন্তরীণ সক্ষমতার ওপর ভরসা রাখেন। এ সময় তিনি বিনিয়োগকারী ও সাধারণ জনগণকে আশ্বস্ত করে বলেন, বর্তমানে তুরস্কে অর্থনৈতিক কোনো সঙ্কট নেই।

শেয়ারবাজারে অস্বাভাবিক উত্থান-পতনও কিছু লোকের কারসাজি মাত্র। এসব ক্ষেত্রে তুরস্ক নিজেদের অর্থনৈতিক সমস্যায় নিজেদের পদ্ধতি ব্যবহার করেই সমাধান করবে। আর সে জন্য যারা বাজারের নিয়ম ভঙ্গ করবে তাদের জন্য জরিমানার হুমকি দেন তিনি।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

সকল