২৭ জুন ২০১৯

মার্কিন ধর্মযাজককে মুক্তি দিল তুর্কি আদালত

অ্যান্ড্রু ব্রানসন - ছবি : সংগ্রহ

তুরস্কে গৃহবন্দী অবস্থায় থাকা মার্কিন ধর্মযাজককে মুক্তির আদেশ দিয়েছে দেশটির একটি আদালত। ২০১৬ সালে তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জড়িত থাকার দায়ে আটক হয়েছিলেন অ্যান্ড্রু ব্রানসন নামের ওই ধর্মযাজকে।

গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসে সহযোগিতার অভিযোগে দোষী সাব্যস্ত করে তাকে কারাদণ্ড দেয় তুরস্কের আদালত। তবে আদালতের নির্দেশে তাকে কারাবন্দি না রেখে গৃহবন্দি রাখা হয়েছিল।

দীর্ঘ সময় ধরে তুরস্কে বসবাস করছেন ব্রানসন। স্ত্রী ও তিন ছেলেমেয়ে নিয়ে ইজমিরের একটি চার্চে কাজ করেন তিনি। তার বিরুদ্ধে সন্ত্রাসী সংগঠন সংগঠন কুর্দিস্থান ওয়ার্কাস পার্টির (পিকেকে) ও গুলেনিস্ট মুভমেন্টের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে। এই গ্রুপটিই ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার চালিয়েছিল বলে দাবি তুরস্কের।

ব্রানসনের আটকের পরই ওয়াশিংটনের সাথে আঙ্কারা সম্পর্ক খারাপ হতে শুরু করে। পাল্টা পাল্টি অবরোধও আরোপ করে দুই দেশ।


আরো সংবাদ

দুর্দান্ত ব্যাটিংয়ে জয়ের আভাস দিচ্ছে পাকিস্তান বিন্দুমাত্র সুযোগ থাকলেও ভারতের বিপক্ষে নামবো : মাহমুদউল্লাহ নির্যাতন বন্ধে সরকারের ভূমিকা প্রশ্নবিদ্ধ বাবর-হাফিজের ব্যাটে ছুটছে পাকিস্তান ঝুলে গেল আন্তর্জাতিক অভিবাসন সংস্থার নির্বাচন আগামী বছর ফের ভোট ব্যবসায়ী ভ্রমণ কোটার আওতায় এলেন এজেন্টরা ১০ হাজার ডলার ব্যয় করার অনুমোদন দিয়ে বৈদেশিক মুদ্রার নীতিমালা শিথিল দীর্ঘ মেয়াদে ওয়াশ খাতে ব্যয়ের প্রবণতা ক্রমেই কমছে ড. হোসেন জিল্লুর গতিহীন সাক্ষরতার হার বৃদ্ধির প্রকল্প ৫ বছরে অগ্রগতি ৩৬.২৭ শতাংশ; মূল কাজ শুরু করতেই তিন বছর পার সুলতানি আমলের স্মৃতিবিজড়িত বারো দুয়ারি মসজিদ অনন্য স্থাপত্য সৈয়দপুরে দাদা-নাতিসহ বিভিন্ন স্থানে নিহত ১০ বিনামূল্যে বিতরণের জন্য ১৭ কোটি ১৯ লাখ বই ছাপানো হচ্ছে

সকল