২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

'এরদোগান নিজেই লিখছেন নিজের ইতিহাস'

'এরদোগান নিজেই লিখছেন নিজের ইতিহাস' - সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান নিজেই নিজের ইতিহাস লিখছেন বলে মন্তব্য করেছেন উইএস কাউন্সিল অব মুসলিম অর্গানাইজেশনের (ইউএসসিএমও) সেক্রেটারি জেনারেল ওসামা গামাল।

জাতিসঙ্ঘের ৭৩তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক অবস্থানরত তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সাথে এক মিটিংয়ে তিনি এ মন্তব্য করেন। 

তিনি বলেন, এরদোগান নিজেই নিজের ইতিহাস রচনা করছেন। রোহিঙ্গা, ইয়েমেন এবং সিরিয়ায় তার মানবতাবাদী সমর্থন ইতিহাস হয়ে থাকবে। দুনিয়ার সবচেয়ে বড় সুপারপাওয়ার দেশগুলো যখন ইদলিব নিয়ে কোনো সমাধান খুঁজে পাচ্ছে না তখন আপনি প্রমাণ করেছেন সুপারপাওয়ার ৫ দেশের চেয়ে এই বিশ্ব অনেক বড়।

নিউইয়র্কে টার্কি-আমেরিকান স্টিয়ারিং কমিটির (টিএএসসি) উদ্যোগে একটি মিটিংয়ে যোগ দিয়েছিলেন এরদোগান। ওই মিটিংরুমে তার সাথে সাক্ষাৎ করেন নিউইয়র্কে বসবাসরত ফিলিস্তিনি ও তুর্কি নাগরিকরা।

এ সময় মিটিংরুমের বাইরে দুই শতাধিক মুসলিম এরদোগানকে স্বাগত জানাতে প্লাকার্ড নিয়ে স্লোগান দিতে থাকে। তাদের হাতে 'উই লাভ এরদোগান', উই লাভ তুর্কি' লেখা প্লাকার্ড দেখা যায়।

 

বিপজ্জনক চ্যালেঞ্জর মুখে মুসলিম বিশ্ব : এরদোগান
ডেইলি সাবাহ, ২৪ সেপ্টেম্বর ২০১৮

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, মুসলিম বিশ্ব বিপজ্জনক চ্যালেঞ্জ মুখোমুখী এসে দাড়িয়েছে। নিয়ে হুঁশিয়ারি জানিয়েছেন। রোববার সৌদি আরবের জাতীয় দিবস উপলক্ষে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের কাছে পাঠানো এক বার্তায় এরদোগান এ কথা বলেন। তিনি মুসলিম বিশ্বের স্থিতিশীলতা ফিরিয়ে আনার প্রয়োজনের ওপর গুরুত্ব আরোপ করেন।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ইসলামি বিশ্ব এখন গুরুতর চ্যালেঞ্জের মুখে রয়েছে। অন্য যেকোনও সময়ের চেয়ে এখন শান্তি ও স্থিতিশীলতা বেশি প্রয়োজন। বন্ধুত্বপ্রতীম দেশগুলোর সাধারণ লক্ষ্যে সংহতি জানানো প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।

আরব অঞ্চলে একাধিক সংঘাত চলমান রয়েছে। বিশেষ করে সিরিয়া, ইয়েমেন ও লিবিয়ায় চলমান সংঘাতে মধ্যপ্রাচ্যের অনেক দেশ জড়িয়ে পড়েছে। ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বে আরব জোট ইরান সমর্থিত হাউছি মিলিশিয়াদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। অভিযানে বেসামরিক লোকজনের প্রাণহানির ঘটনায় আন্তর্জাতিক সংস্থা ও মানবাধিকার সংগঠনের সমালোচনা মুখে পড়েছে সৌদি আরব। সিরিয়ার গৃহযুদ্ধে সরাসরি সামরিক অভিযানে অংশ নিচ্ছে তুরস্ক। দেশটির বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সমর্থন ও সহযোগিতা দিচ্ছে তারা।

 


আরো সংবাদ



premium cement