২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

যুদ্ধ থামিয়ে প্রশংসিত এরদোগান

যুদ্ধ থামিয়ে প্রশংসিত এরদোগান - সংগৃহীত

সিরিয়ার ইদলিবকে রক্তপাত থেকে মুক্ত করায় বিশ্ব নেতাদের প্রশংসার জোয়ারে ভাসছেন তুর্কী প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। বাশার আল-আসাদ সরকার, রুশ ও তেহরানের সামরিক বাহিনীকে ইদলিবে অভিযান চালানো থেকে বিরত রাখতে পারায় এরদোগান এ প্রশংসা পাচ্ছেন।

সিরিয়ায় আসাদবিরোধীরা বর্তমানে ইদলিবে অবস্থান করছে, সেখানে প্রায় ৩০ লাখ সাধারণ মানুষের বসবাস। সম্প্রতি আসাদ সরকার ও মিত্র রাশিয়া এবং ইরান সেখানে শক্তিশালী হামলা চালানোর জন্য অভিযানে অগ্রসর হয়।

ইদলিবে রয়েছে বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি। তবে এরদোগান সেই অভিযানের বিরুদ্ধে প্রকাশ্যে বক্তব্য রাখেন এবং ইদলিবের কাছাকাছি সেনা সমাবেশ ঘটান। এ নিয়ে রাশিয়া ও ইরানের সাথে তুর্কি সরকার দফায় দফায় আলোচনায় বসে। শেষ পর্যন্ত সেখানে অভিযান পরিচালিত হয়নি।

সিরিয়ার ইদলিবে সামরিক অভিযান বন্ধ করতে পারায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের প্রশংসা করেছেন জাতিসঙ্ঘের মহাসচিব এন্টনিও গুতেরেস।

ইদলিবে অভিযান চালালে সেখানে অবস্থানরত প্রায় ৩০ লাখ মানুষের মধ্যে ভয়াবহ বিপর্যয় ঘটবে। হাজার হাজার মানুষের মৃত্যু হবে এবং তুরস্ক ও ইউরো শরণার্থীর ঢল নামবে। সে কারণে তুরস্ক এই অভিযানের বিরুদ্ধে অবস্থান নেয়।

সম্প্রতি সোচিতে এরদোগান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে সমঝোতা হয়। ইদলিবে হামলা না চালিয়ে সেখানে একটি নিরাপদ অঞ্চল গড়ার জন্য দুই নেতা সম্মত হয়। এরদোগানের এ প্রচেষ্টার ফলে ভয়াবহ বিপর্যয় থেকে রক্ষা পেয়েছে ইদলিব, এমনটাই বক্তব্য জাতিসঙ্ঘ মহাসচিবের।

ফ্রি সিরিয়ান আর্মি বা এফএসএ হচ্ছে সিরিয়ায় সন্ত্রাসবিরোধী একটি সংগঠন; যাদের প্রায় ৫০ হাজার সক্রিয় যোদ্ধা রয়েছে। সরাসরি তুরস্কের সমর্থনে এই সংগঠন পরিচালিত হয় বলে অভিযোগে রয়েছে।

এদিকে ফ্রি সিরিয়ান আর্মিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্র। এদিকে আশু যুদ্ধ বন্ধ করতে পারায় এরদোগানের প্রশংসা করেন জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্থোনিও গুতেরেজ।

 

তুরস্কে ৮৫ সেনা কর্মকর্তা গ্রেফতার

জিও টিভি ও আনাদোলু  এজেন্সি

তুরস্কের পুলিশ ৮৫ জন সেনা কর্মকর্তাকে গ্রেফতার করেছে। ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানে জড়িত গ্রুপের সাথে যোগসাজশ থাকার অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে তারা। 

আঙ্কারায় কৌঁসুলিরা বিমান বাহিনীর ১১০ জন কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। তারা জানাচ্ছে, যুক্তরাষ্ট্রভিত্তিক মুসলিম ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সমর্থকদের বিরুদ্ধে তদন্তের অংশ হিসেবে কর্তৃপক্ষ এই পরোয়ানা জারি করে।

দেশটির পুলিশ আঙ্কারাসহ ১৬টি প্রদেশে অভিযান শুরু করে। পুলিশ যাদের ধরতে অভিযান চালাচ্ছে তাদের মধ্যে পাঁচজন পাইলট। এদের মধ্যে তিনজন কর্নেল রয়েছেন।

তুরস্কের অভিযোগ গুলেনের নির্দেশে ২০১৬ সালের ১৫ জুলাই দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে উৎখাতের চেষ্টা করা হয়। যদিও গুলেন তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

ওই অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর তুরস্ক দুই বছর জরুরি অবস্থা জারি করে। গেল জুলাইয়ে ওই জরুরি অবস্থা উঠে যাওয়ার আগে গুলেনের সাথে সম্পৃক্ততার অভিযোগ সেনা কর্মকর্তা, শিক্ষক এবং বিচারকসহ ৭৭ হাজারের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে।

এছাড়া সরকারি চাকরি থেকে এক লাখ ৪০ হাজার মানুষকে স্থগিত বা বরখাস্ত করা হয়েছে। ১৯৯৯ সাল থেকে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় স্বেচ্ছা নির্বাসনে রয়েছে গুলেন।


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা

সকল