১৭ অক্টোবর ২০১৯

কিরগিজস্তানে মধ্য এশিয়ার বৃহত্তম মসজিদ উদ্বোধন করলেন এরদোগান

দৃষ্টিনন্দন ইমাম সেরাহসি মসজিদ - ছবি : সংগ্রহ

মধ্য এশিয়ার দেশ কিরগিজিস্তান সফরে গিয়ে দেশটির সবচেয়ে বড় মসজিদ উদ্বোধন করলেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।
রাজধানী বিশকেকে নির্মিত মসজিদটির নাম ইমাম সেরাহসি মসজিদ। ৭ জাহার বর্গমিটার আয়তনের মসজিদটিতে এক সাথে ৩০ হাজার
মুসুল্লি নামাজ আদায় করতে পারবে।

শুধু কিরগিজিস্তান নয়, মধ্য এশিয়া অঞ্চলের মধ্যেই এটি সবচেয়ে বড় মসজিদ। এক সময় সোভিয়েত ইউনিয়নের অংশ ছিলো মধ্য এশিয়ার দেশগুলো। দীর্ঘদিনের কমিউনিস্ট শাসনের ফলে কিরগিজস্তান, কাজাখস্তান,উজবেকিস্তানের মতো মুসলিম প্রধান দেশগুলো থেকে ইসলামী সংস্কৃতির চর্চা অনেকটাই কমে যায়। সোভিয়েত ইউনিয়ন থেকে মুক্ত হয়ে স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করলেও দেশগুলোর রাজনীতি এখনো বেশিরভাগ ক্ষেত্রেই সোভিয়েত প্রভাব থেকে বের হতে পারেনি। ফলে ইসলাম চর্চা কম এই দেশগুলোতে।

মসজিদ উদ্বোধনের আগে দোয়া মোনাজাতে অংশ নেন অতিথিরা

 

তাছাড়াও মধ্য এশিয়ার অন্যান্য দেশগুলোর তুলনায় কিরগিজস্তানে ইসলামের আগমন ঘটেছে অনেক দেরিতে এবং সোভিয়েত যুগে এই দেশটির মুসলিমরা অন্যদের চেয়ে বেশি নির্যাতন সহ্য করেছে। সোভিয়েত যুগের পতনের পর ধীরে ধীরে শুরু হয় ধর্মীয় চর্চা।

তুর্কি সরকারের অধীন একটি আর্থিক প্রতিষ্ঠানের সহযোগিতায় নির্মিত হয়েছে বিশাল ও দৃষ্টিনন্দন এই প্রতিষ্ঠানটি। ২০১২ সালে ৩৫ একর জমির ওপর শুরু হয় মসজিদটির নির্মাণ কাজ।

একাদশ শতকের বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদ ইমাম সেরাহসির নামে নামকরণ করা হয়েছে সেটি। গত রোববার মসজিদটি উদ্বোধন করেন সফরত তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। এ সময় উপস্থিত ছিলেন কিরগিজ প্রেসিডেন্ট সোরোনবে জিনাবেকভসহ অন্যার্ন কর্মকর্তারা।

নামাজের জায়গা ছাড়াও মসজিদ কমপ্লেক্সটির ভেতরে রয়েছে ধর্মীয় শিক্ষার ক্লাসরুম, সম্মেলন কক্ষ, ডাইনিং রুম ও বিশাল পার্কিং এরিয়া। চার কোনায় রয়েছে ৪টি মিনার, যার উচ্চতা প্রতিটির ৬৮ মিটার।

উদ্বোধনী অনুষ্ঠানে এরদোগান বলেন, ‘দেশ ভিন্ন ভিন্ন হলেও সবকিছুর উর্ধ্বে উঠে আমরা সবাই মুসলিম উম্মাহ’। তিনি সারাবিশ্বের মুসলিমদের ঐক্য, সংহতি ও সহযোগিতার বিষয়ে গুরুত্বারোপ করেন। গত সপ্তাহে তিন দিনের রাষ্ট্রীয় সফরে কিরগিজস্তানে যান তুরস্কের প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি।

 

আরো পড়ুন :

হিংস্র নেকড়ের মতো আচরণ করছে যুক্তরাষ্ট্র : এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, যুক্তরাষ্ট্র হিংস্র নেকড়ের মতো আচরণ করছে। এমতাবস্থায় দেশগুলোর উচিত যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারের ওপর থেকে নির্ভরতা কমিয়ে স্থানীয় মুদ্রায় পরস্পরের সঙ্গে লেনদেন করা। 

কিরগিজস্তানে আয়োজিত এক সভায় বক্তব্য দেওয়ার সময় রাশিয়ার সাথে ডলার ব্যাতিরেকে অন্য মুদ্রায় লেনদেন করার পরিকল্পনার কথা জানিয়েছেন এরদোগান।

এরদোগান বলেন, রাশিয়ার সাথে লেনদেনে ডলার ব্যবহার না করে স্থানীয় মুদ্রা ব্যবহারের বিষয়ে আলোচনা চলছে। আমাদের ডলারের আধিপত্যকে চিরকালের মতো শেষ করে দেওয়ার বিষয়ে কাজ করতে হবে। আর তার জন্য দরকার নিজেদের মধ্যে নিজেদের মুদ্রা ব্যবহার করা। বাণিজ্য ও বিনিয়োগে ডলার ভিন্ন অন্য মুদ্রা ব্যবহার করতে ইচ্ছুক তুরস্ক।এছাড়া তুরস্ক অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে চায়, বিশেষ করে এর প্রতিরক্ষা শিল্প খাতকে এগিয়ে নিতে চায়।


আরো সংবাদ

আমি অনেকটা অলৌকিকভাবে ফিরে এসেছি : ওবায়দুল কাদের মা ইলিশ বহনের অপরাধে ৩ পুলিশ বরখাস্ত আওয়ামী লীগের এজেন্ডা মানুষকে পিটিয়ে হত্যা করা : মান্না নিয়মের বাইরে যাবেন না, ইউজিসিকে প্রধানমন্ত্রী ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতি পেলেন নিরাপরাধ বাবলু শেখ খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর নড়াইলে বয়োঃবৃদ্ধ দম্পতিকে মারধর করে বাঁশ ও গরু লুট আসাদ দিবসের মতো আবরার দিবস পালন করা হবে: ডা: জাফরুল্লাহ ‘কর্তব্য অবহেলায়’ পদ খোয়ালেন সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের পিপি দুই ভাইয়ের শত্রুতায় চিড়েচ্যাপ্টা হলো বসতবাড়ি ৯৪ বছর বয়সেও দিনে ১৮ ঘণ্টা কাজ করেন মাহাথির

সকল

ট্রাম্পের 'অতুলনীয় জ্ঞানের' সিদ্ধান্তে বদলে গেল সিরিয়া যুদ্ধের চিত্র (৩২১৮৮)ভারতের সাথে তোষামোদির সম্পর্ক চাচ্ছে না বিএনপি (১৮৪৫৫)মেডিকেলে চান্স পেলো রাজমিস্ত্রির মেয়ে জাকিয়া সুলতানা (১৪৯৪৬)তুরস্ককে নিজ ভূখণ্ডের জন্য লড়াই করতে দিন : ট্রাম্প (১৪৭০৩)আবরারকে টর্চার সেলে ডেকে নিয়েছিল নাজমুস সাদাত : নির্যাতনের ভয়ঙ্কর বর্ণনা (১৩৮১৫)পাকিস্তানকে পানি দেব না : মোদি (১১২৭৪)১১৭ দেশের মধ্যে ১০২ : ক্ষুধা সূচকে বাংলাদেশ-পাকিস্তানের চেয়ে পিছিয়ে ভারত (৮৯৭০)তুহিনকে বাবার কোলে পরিবারের সদস্যরা হত্যা করেছে : পুলিশ (৮৮৮৫)বাঁচার লড়াই করছে ভারতে জীবন্ত কবর দেয়া মেয়ে শিশুটি (৮৬৮৭)এক ভাই মেডিকেলে আরেক ভাই ঢাবিতে (৮৫২৩)



astropay bozdurmak istiyorum
portugal golden visa