২১ আগস্ট ২০১৯

রাশিয়া থেকে অস্ত্র কিনবেই তুরস্ক, হতাশ যুক্তরাষ্ট্র

রাশিয়া থেকে অস্ত্র কিনবেই তুরস্ক, হতাশ যুক্তরাষ্ট্র - সংগৃহীত

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার তুরস্কের ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। আঙ্কারার এ পদক্ষেপকে আমেরিকা হতাশাজনক বলে মনে করে। সম্প্রতি পেন্টাগনে এক প্রেস ব্রিফিংয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস এই উদ্বেগের কথা জানান।

ম্যাটিস বলেন, রাশিয়া থেকে যে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক তাতে আমেরিকা উদ্বিগ্ন। আঙ্কারার এ পদক্ষেপে আমেরিকা হতাশ। ওয়াশিংটন তুরস্কের এ পদক্ষেপকে ভালো চোখে দেখছে না। তুরস্ক একটি স্বাধীন দেশ এবং স্বাধীনভাবেই সিদ্ধান্ত নিতে পারে। তবে তুরস্ক যেহেতু ন্যাটো সদস্য, সে কারণে তারা রুশ ক্ষেপণাস্ত্র কিনতে পারে না। আমরা এ ব্যবস্থাকে ন্যাটোর সাথে সমন্বয় করতে পারব না।  তুর্কি সরকারের এ পদক্ষেপ আমাদেরকে উদ্বিগ্ন করেছে এবং আমরা এমন পদক্ষেপের পক্ষে নই।   

গত কয়েক মাস ধরে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে তুরস্কের সঙ্গে আমেরিকার টানাপড়েন চলছে। মার্কিন চাপের মুখে তুর্কি সরকার বলেছে, তারা যেকোনো মূল্যে রাশিয়া থেকে এস-৪০০ কিনবে এবং প্রয়োজন হলে তা ব্যবহারও করবে।

এস-৪০০ এর পুরো নাম ্ট্রাইউম্ফ মোবাইল মাল্টিপল এন্টি-এয়ারক্রাফট মিসাইল সিস্টেম (এএএমএস)। ইতোপূর্বে রাশিয়া এস-৪০০  বিক্রি করেছে চীন এবং ভারতের কাছে। আর আগামী বছরই তুরস্ককে এস-৪০০ সরবরাহের কথা ঘোষণা করেছে।


আরো সংবাদ

ট্রেনে আসমাকে হত্যার আগে ধর্ষণ করা হয় যেকোনো সময় গ্রেফতার হতে পারেন ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদম্বরম শিশু ধর্ষকের রহস্যজনক মৃত্যু, কী হবে বাচ্চাটির? ১২৮ বছর বয়সের বৃদ্ধের আকুতি : ‘বাবা আমাকে বাঁচাও, ওরা আমারে খেতে দেয় না’ ভারতীয় গোয়েন্দা রিপোর্ট : বারুদের স্তূপে কাশ্মির, যেকোনো সময় বিস্ফোরণ বক্তব্যকে ভুলভাবে নেয়া : যা বললেন জাকির নায়েক সপ্তম কাউন্সিল : বিএনপির লক্ষ্য নেতাকর্মীদের হতাশার বৃত্ত থেকে বের করে আনার চেষ্টা বঙ্গবন্ধু এভিনিউতে গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী আজ ভয়াবহ গ্রেনেড হামলার ১৫তম বার্ষির্কী বুধবার সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ৬ ভারতীয় সেনা নিহত শেখ হাসিনাকে আমন্ত্রণ মোদির

সকল




bedava internet