২১ সেপ্টেম্বর ২০১৯

রাশিয়া থেকে অস্ত্র কিনবেই তুরস্ক, হতাশ যুক্তরাষ্ট্র

রাশিয়া থেকে অস্ত্র কিনবেই তুরস্ক, হতাশ যুক্তরাষ্ট্র - সংগৃহীত

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার তুরস্কের ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। আঙ্কারার এ পদক্ষেপকে আমেরিকা হতাশাজনক বলে মনে করে। সম্প্রতি পেন্টাগনে এক প্রেস ব্রিফিংয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস এই উদ্বেগের কথা জানান।

ম্যাটিস বলেন, রাশিয়া থেকে যে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক তাতে আমেরিকা উদ্বিগ্ন। আঙ্কারার এ পদক্ষেপে আমেরিকা হতাশ। ওয়াশিংটন তুরস্কের এ পদক্ষেপকে ভালো চোখে দেখছে না। তুরস্ক একটি স্বাধীন দেশ এবং স্বাধীনভাবেই সিদ্ধান্ত নিতে পারে। তবে তুরস্ক যেহেতু ন্যাটো সদস্য, সে কারণে তারা রুশ ক্ষেপণাস্ত্র কিনতে পারে না। আমরা এ ব্যবস্থাকে ন্যাটোর সাথে সমন্বয় করতে পারব না।  তুর্কি সরকারের এ পদক্ষেপ আমাদেরকে উদ্বিগ্ন করেছে এবং আমরা এমন পদক্ষেপের পক্ষে নই।   

গত কয়েক মাস ধরে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে তুরস্কের সঙ্গে আমেরিকার টানাপড়েন চলছে। মার্কিন চাপের মুখে তুর্কি সরকার বলেছে, তারা যেকোনো মূল্যে রাশিয়া থেকে এস-৪০০ কিনবে এবং প্রয়োজন হলে তা ব্যবহারও করবে।

এস-৪০০ এর পুরো নাম ্ট্রাইউম্ফ মোবাইল মাল্টিপল এন্টি-এয়ারক্রাফট মিসাইল সিস্টেম (এএএমএস)। ইতোপূর্বে রাশিয়া এস-৪০০  বিক্রি করেছে চীন এবং ভারতের কাছে। আর আগামী বছরই তুরস্ককে এস-৪০০ সরবরাহের কথা ঘোষণা করেছে।


আরো সংবাদ

অকালে চুল পেকে যাওয়া ঠেকাতে খাবার তালিকায় রাখুন এই খাবার পেঁয়াজের ঝাঁজে অস্থির ক্রেতা, নতুন করে বেড়েছে ডিম-মুরগির দাম হাতিরঝিলে ভেসে উঠলো লাশ, পরিচয় খুঁজছে পুলিশ অপরিকল্পিত নির্মাণাধীন ভবন থেকে বিদ্যুৎস্পৃষ্টে দগ্ধ হয়ে শিশুর মৃত্যু ১৩০’র বেশি দেশ ভ্রমণ করেছেন যে অন্ধ পর্যটক মায়ের কাছ থেকে টাকা আদায়ে চাচা-বন্ধুদের সাথে মিলে ৫ম শ্রেণীর ছাত্রের অপহরণ নাটক ধানমন্ডি ক্লাবের বার সিলগালা কাশ্মির ইস্যুতে ট্রাম্প- ইমরান বৈঠক সোমবার কারাগারে দুঃসহ পরিবেশে কাশ্মিরি বন্দীরা যৌতুকের টাকা না পেয়ে স্ত্রীর শরীরে এসিড নিক্ষেপ চট্টগ্রামে হ্যাং আউটে পুলিশের অভিযান, মালিকপুত্রসহ আটক ২

সকল