২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

রাশিয়া থেকে অস্ত্র কিনবেই তুরস্ক, হতাশ যুক্তরাষ্ট্র

রাশিয়া থেকে অস্ত্র কিনবেই তুরস্ক, হতাশ যুক্তরাষ্ট্র - সংগৃহীত

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার তুরস্কের ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। আঙ্কারার এ পদক্ষেপকে আমেরিকা হতাশাজনক বলে মনে করে। সম্প্রতি পেন্টাগনে এক প্রেস ব্রিফিংয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস এই উদ্বেগের কথা জানান।

ম্যাটিস বলেন, রাশিয়া থেকে যে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক তাতে আমেরিকা উদ্বিগ্ন। আঙ্কারার এ পদক্ষেপে আমেরিকা হতাশ। ওয়াশিংটন তুরস্কের এ পদক্ষেপকে ভালো চোখে দেখছে না। তুরস্ক একটি স্বাধীন দেশ এবং স্বাধীনভাবেই সিদ্ধান্ত নিতে পারে। তবে তুরস্ক যেহেতু ন্যাটো সদস্য, সে কারণে তারা রুশ ক্ষেপণাস্ত্র কিনতে পারে না। আমরা এ ব্যবস্থাকে ন্যাটোর সাথে সমন্বয় করতে পারব না।  তুর্কি সরকারের এ পদক্ষেপ আমাদেরকে উদ্বিগ্ন করেছে এবং আমরা এমন পদক্ষেপের পক্ষে নই।   

গত কয়েক মাস ধরে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে তুরস্কের সঙ্গে আমেরিকার টানাপড়েন চলছে। মার্কিন চাপের মুখে তুর্কি সরকার বলেছে, তারা যেকোনো মূল্যে রাশিয়া থেকে এস-৪০০ কিনবে এবং প্রয়োজন হলে তা ব্যবহারও করবে।

এস-৪০০ এর পুরো নাম ্ট্রাইউম্ফ মোবাইল মাল্টিপল এন্টি-এয়ারক্রাফট মিসাইল সিস্টেম (এএএমএস)। ইতোপূর্বে রাশিয়া এস-৪০০  বিক্রি করেছে চীন এবং ভারতের কাছে। আর আগামী বছরই তুরস্ককে এস-৪০০ সরবরাহের কথা ঘোষণা করেছে।


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল