২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নতুন লড়াইয়ে তুরস্ক, স্বাধীনতা যুদ্ধ বললেন এরদোগান

নতুন লড়াইয়ে তুরস্ক, স্বাধীনতা যুদ্ধ বললেন এরদোগান - সংগৃহীত

তুরস্কের মুদ্রা লিরার দাম ক্রমশ কমেই চলেছে। সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে বাজে অর্থনৈতিক সঙ্কটে পড়েছে দেশটি। এমতাবস্থায় মার্কিন ডলারের বদলে নিজস্ব মুদ্রা লিরা’র মাধ্যমে বৈদেশিক বাণিজ্যের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তিনি জনগণের প্রতি আহবান জানিয়েছেন, তাদের কাছে যত ডলার এবং ইউরো আছে সেসব ব্যাংকের কাছে বিক্রি করে দিতে। আর নিজেদের মুদ্রার  মান পুনরুদ্ধারের এই লড়াইকে তিনি স্বাধীনতা যুদ্ধ বলেও আখ্যায়িত করেছেন।

উত্তরপূর্বাঞ্চলীয় বেবার্ট প্রদেশে এক সমাবেশে এরদোগান বলেন, চীন, রাশিয়া, ইরান ও ইউক্রেনের মতো তুরস্কের শীর্ষ বাণিজ্যিক অংশীদারদের সঙ্গে নিজস্ব মুদ্রায় বাণিজ্য বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সাথেও তুর্কি লিরায় বাণিজ্যের চেষ্টা করা হবে। আপনাদের যাদের ম্যাট্রেসের নিচে ডলার, ইউরো বা সোনা রয়েছে, তারা ব্যাংকে গিয়ে এগুলো ভাঙিয়ে লিরা করে নিন। এটা হবে যারা আমাদের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ ঘোষণা করেছে; তাদের বিরুদ্ধে আমাদের জনগণের উত্তর। তুর্কি জনগণের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। নেতিবাচক দিকগুলো থেকে সুরক্ষার ব্যবস্থা তুরস্কের রয়েছে।

যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়ে এরদোগান বলেন, ওয়াশিংটন যদি ‘একলা চলার এবং সম্মান না দেখানোর’ পথ ত্যাগ না করে তাহলে আঙ্কারাও নতুন মিত্র খুঁজে নেবে। যুক্তরাষ্ট্রকে তুরস্কের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখাতে হবে। ওদের যদি ডলার থাকে, তাহলে আমাদের আছে আমাদের জনগণ, আমাদের অধিকার এবং আমাদের আছেন আল্লাহ। 

তুর্কি অর্থনীতিবিদ বুরাক কানলি বলেন, ‘মুদ্রার দরপতন তুরস্কের অর্থনীতির জন্য খুবই উদ্বেগজনক। যার প্রভাব অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বাজারে এরইমধ্যে পড়তে শুরু করেছে। এই মুহর্তে কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন উদ্যোগ প্রয়োজন। যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কের অবনতি হলে এর প্রভাব আরো ভয়াবহ হতে পারে।’ 

বিশ্লেষকরা বলছেন, এতো দ্রুত লিরার মান কমছে, ধীরে ধীরে দেউলিয়াত্বের দিকে এগিয়ে যাচ্ছে সবচেয়ে বড় অর্থনীতির তালিকায় ১৮ নম্বরে থাকা দেশটি। তুর্কি মুদ্রার দাম কমে যাওয়ায় প্রভাব ফেলছে বিশ্বের বিভিন্ন উন্নয়নশীল দেশের বাজারে এমনকি ইউরোপেও। লিরার মান শুক্রবারও ২২ শতাংশ পর্যন্ত কমেছে, যদিও দিনের শেষে তা কিছুটা পুনরুদ্ধার হয়ে ১৭ শতাংশে পৌঁছেছে। গত সপ্তাহের শুরু থেকেই এই ধারা অব্যাহত আছে।

বছরের শুরু থেকে এখন পর্যন্ত ৪০ শতাংশ দাম কমেছে টার্কিশ মুদ্রার। গত বছরের জুনে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর এরদোগান ক্ষমতা আরো সুসংহত করার পর থেকে অবনমন ঘটেছে ৩০ শতাংশ। তবে এই দুঃসময়ে ‘মরার ওপর খাঁড়ার ঘা’ দিতে ভুলেনি যুক্তরাষ্ট্র। গত শুক্রবারই ট্রাম্প প্রশাসন তুরস্ক থেকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানিতে শুল্কবৃদ্ধির ঘোষণা দিয়েছে।

সার্বিকভাবে প্রায় এক বিলিয়ন ডলারের এই বাণিজ্যে দুই পণ্যে শুল্কবৃদ্ধি তেমন কোনো প্রভাব ফেলবে না। কিন্তু এর ফলে বিশ্ববাণিজ্যে তুর্কি লিরার ওপর আস্থা আরও কমবে বলে মনে করছেন বিশ্লেষকরা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে বলেছেন, ‘আমাদের খুব শক্তিশালী ডলারের বিপরীতে টার্কিশ লিরার দাম দ্রুতই কমছে। তুরস্কের সাথে আমাদের সম্পর্ক এই মুহূর্তে খুব একটা ভালো যাচ্ছে না।’

তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান অবশ্য এই পরিস্থিতির জন্য দায়ী করছেন ট্রাম্প এবং যুক্তরাষ্ট্রকেই। নিউইয়র্ক টাইমসে লেখা এক উপ-সম্পাদকীয়তে তিনি লিখেছেন, যুক্তরাষ্ট্র কখনই তুরস্কের জনগণের উদ্বেগ অনুধাবন বা সম্মান করতে পারেনি। যুক্তরাষ্ট্র তুরস্কের সার্বভৌমত্বকে সম্মান দিতে হবে এবং তুর্কিদের বিপদ বোঝার চেষ্টা করতে হবে। তা না হলে, আমাদের সম্পর্ক আরো জটিল হবে। অনেক বেশি দেরি হয়ে যাওয়ার আগেই ওয়াশিংটনের উচিত এমন ভুল পদক্ষেপ নেয়া থেকে বের হয়ে আসা, অন্যথা দুই দেশের সম্পর্ক এমন পর্যায়ে গিয়ে পৌঁছবে যাতে আঙ্কারা বিকল্প মিত্র খুঁজতে বাধ্য না হয়। এ রকম অসম্মান চলতে থাকলে আমরা বাধ্য হব নতুন মিত্রতা খুঁজে নিতে।

তুরস্কে আটক মার্কিন যাজক অ্যান্ড্রু ব্রুনসনের মুক্তি নিয়ে দুই দেশের মধ্যে বেশ কিছু দিন ধরে টানাপড়েন চলছে। সিরিয়ায় কুর্দি যোদ্ধাদের মার্কিন সমর্থন, রুশ মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে তুরস্কের আগ্রহ এবং যুক্তরাষ্ট্র থেকে তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে উসকানিদাতা হিসেবে অভিযুক্ত ফেতুল্লাহ গুলেনকে ফেরত আনা নিয়ে দীর্ঘদিন ধরে দুই দেশের মধ্যে কূটনৈতিক সঙ্কট চলছে।

এরদোগানের একজন মুখপাত্র ইব্রাহীম কালিন ওয়াশিংটন পুরোপুরিভাবেই মিত্র হিসাবে আঙ্কারাকে হারিয়ে ফেলতে পারে হুমকি দিয়ে বলেন, কূটনৈতিকভাবে সমস্যার সমাধানের পথ ট্রাম্প প্রশাসনের কারণে ভেস্তে গেছে। তিনি আরো বলেন, ‘যুক্তরাষ্ট্র পুরোপুরিভাবেই তুরস্ককে মিত্র হিসাবে হারানোর ঝুঁকি নিচ্ছে। ‍তুরস্কের পুরো জাতি যুক্তরাষ্ট্রের এরকম নীতির বিরুদ্ধে এবং ‍তুরস্কের নিরাপত্তার পক্ষে রয়েছে। হুমকি, নিষেধাজ্ঞা এবং অপমানজনক আচরণ ‍তুরস্কের বিরুদ্ধে কোনো কাজে দিবে না।’

আমরা কখনো চাপের মুখে মাথা নত করিনি এবং ভবিষ্যতেও করব না : এরদোগান
নিউইয়র্ক টাইমস, ১১ আগস্ট ২০১৮

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান আঙ্কারাতে এক ভাষণে বলেছেন, যারা চিন্তা করে যে, তুরস্কের ওপর উপহাসজনক নিষেধাজ্ঞা আরোপ করে পার পেয়ে যাবে তাদের আমাদের দেশ এবং আমাদের জাতি সম্পর্কে কোনো ধারণা নেই। আমার কখনো এরকম চাপের মুখে আমাদের মাথা নত করিনি এবং ভবিষ্যতেও করবো না।

এরদোগান বলেন, আমি আমার সরকারকে নির্দেশ দিয়েছি যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তার তুরস্কে থাকা সম্পদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করতে যাদেরকে ‘যুক্তরাষ্ট্রের বিচার এবং অভ্যন্তরীণ মন্ত্রী’ বলে বর্ণনা দেয়া হচ্ছে।  এরদোগান বলেন, তুরস্ককে পথে আনার জন্য যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত ভুল ছাড়া আর কিছুই নয়। আপনি হুমকির ভাষা ব্যবহার করে এই জাতিকে পথে আনতে পারবেন না। 

এরদোগান বলেন, যুক্তরাষ্ট্র যে ধরণের প্রদক্ষেপ নিচ্ছে তা দুই দেশের কৌশলগত মিত্রতার পক্ষে ক্ষতিকর। তুরস্কের দুই মন্ত্রী যাদের যুক্তরাষ্ট্রে কোনো সম্পদ নেই, তাদের বিরুদ্ধে এই ধরনের নিষেধাজ্ঞাকে মেনে নেয়া একেবারেই অসম্ভব। যুক্তরাষ্ট্র যাজক ব্রানসনের পক্ষে সাফাই গাইছে যিনি ফেতুল্লাহ এবং কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির সাথে যোগাযোগের দায়ে অভিযুক্ত এবং এই দুইটি সংগঠন তুরস্কে সন্ত্রাসী সংগঠন বলে বিবেচিত। আমি আবারো যুক্তরাষ্ট্রে যারা রয়েছেন তাদের প্রতি আহ্বান করে বলতে চাই, এটা অত্যন্ত দুঃখের বিষয় যে, আপনার ন্যাটোতে আপনাদের কৌশলগত সহযোগীর চাইতেও একজন যাজককে বেশি মূল্য দিচ্ছেন।

এরদোগান বলেন, ট্রাম্প নিষেধাজ্ঞা আরোপ করে সমস্যাকে আরো বাড়িয়ে দিয়েছেন এবং অন্যদিকে তিনি আঙ্গুরের স্বাদ যাতে উভয় পক্ষ নিতে পারে তার জন্য সহযোগী মনোভাব দেখাচ্ছেন। সবসময় সবখানে, আমরা রাজনীতির ‘জেতা জেতা’ পক্ষেই আছি থাকি’। আমরা আঙ্গুরের স্বাদ আস্বাদনের জন্য সকল প্রকার সহোযোগিতা করার জন্য প্রস্তুত আছি। কিন্তু আমরা তাদেরকে সুযোগ দেব না যাদের উদ্দেশ্য হচ্ছে আঙ্গুর গাছের বেড়ে উঠায় হস্তক্ষেপ করা।


আরো সংবাদ



premium cement