২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

জুনিয়র বাঘ এবং ক্রিকেট তক্ক

-

ধুর ছাই... ইন্ডিয়ার সাথে বাংলাদেশ? জীবনেও পারবে না! কই ইন্ডিয়া কই বাংলাদেশ! তাদের প্লেয়ারগুলো দেখছস? এক একটা গোলাবারুদ। বাংলাদেশ তো ব্যাটা মরতে মরতে ফাইনালে উঠছে! না হলে তো বহু আগেই বিমানের টিকিট বুকিং করা লাগত... ইউসুফ কাকার ছোটো দোকানটাতে কী একটা খরচ নিতে গিয়ে শুনে এলাম এ প্যাঁচাল। খেলা এখনো শুরু হয়নি। টস হয়েছে কেবল। আজকাল খেলাধুলা বিশেষ করে ক্রিকেটের প্রতি এক অনীহা সৃষ্টি হচ্ছে... তবে পুরোপুরি নেশা কাটিয়ে ওঠেনি। শত ব্যর্থতার পরেও ভাবি, এবার ঠিক নিরাশ করবে না! সে যাই হোক... আজ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ফাইনাল খেলা সেটা আমি জানতাম না! ইউসুফ কাকার দোকানে এসে বিষয়টা শিওর হলাম। টুলে বসে থাকা যে দু’জন অভিজ্ঞ ক্রিকেট বিশ্লেষক বসে বসে নানান বিষয়ে তর্ক করছিল, তাদের দিকে আড়চোখে একবার তাকালাম। তার পর বললাম, আচ্ছা ভাই আজকে কে জিতবে? প্রশ্নটা করাতে লোক দু’জন এমন চোখে তাকালো, মনে হয় আমি ‘করোনাভাইরাস কোন দেশে ছড়িয়েছে’ এমন ধরনের সহজ সাবলীল একটা উত্তর তাদের কাছে জানতে চাচ্ছি!
কে জিতবে মানি? এইখানে জিতার কী দেখলা? কাপ তো ইন্ডিয়ায় ঘরে নিবে। ইন্ডিয়ারে চিনো মিয়া? পাশে বসে থাকা অপর ভদ্র প্রকৃতির ছেলেটা খানিক দম নিয়ে বলল, আচ্ছা এইখানে ইন্ডিয়া জিতার কী হইল? জিতলেও কাপ! না জিতলেও কাপ!
ভাই... না জিতলেও কাপ মানি? আরে ধুর! তুমিতো দেখি কিছুই বুঝো না! এই যে বারবার ইন্ডিয়ার সাথে আমরা হাইরা যাই, এমনকি জিতা খেলাও হাইরা যাই এর দ্বারা কী প্রমাণ হয়? কী? আমরা যেমন করেই হোক ইন্ডিয়াকে জয় স্বরূপ দেখতে চাই... বুঝো না ব্যাপার?
আমার অতশত বুঝার ঠেকা নেই... বাসায় ফিরে আসার পর কার মুখ থেকে যেন শুনলাম, ইন্ডিয়াকে খুব কম রানে আটকে দিয়েছে টাইগাররা!
তার মানে ফাইনাল ম্যাচটা বাংলাদেশ জিতবে? দোকানে গিয়ে দেখি ভাবলেশহীন ওই দুই ভদ্রলোক এখনো বসে আছেন। কী অবস্থা ভাই? যে রান নিলো, মনে তো হয় না ইন্ডিয়া জিতবে? তা ঠিক... তবে ওপর থেকে ফোন দিলে এ সহজ ম্যাচটাও ইন্ডিয়া ঠিক জিতে যাবে... ওপর থেকে ফোন! এইটা মনে কী? ভাবছিলাম জিজ্ঞেস করব! কিন্তু তখন দ্বিতীয় ইনিংস শুরু হয়ে গেছে। এ কী, টোয়েন্টি স্টাইলে ঝড় শুরু। তার মানে সামান্য সময়ের মধ্যেই টাইগাররা ম্যাচটা জিতিয়ে আনবে। ওই ভদ্রলোক দু’জন এবার তাদের বোল পরিবর্তন করতে শুরু করেছে... কম রান তো! এইটা জিতলে আর তেমন কী? কিন্তু এ কী? খই ফুটার মতো উইকেট পড়া শুরু হয়ে গেছে। বাংলাদেশ কি জিতবে?
বললাম না... জিন্দেগিতেও ইন্ডিয়ার সাথে জিততে পারবে না! এইটা তো বিশ্বাস করলা না! এখন দেখো... আমিও দেখতে লাগলাম... শেষে দেখি আকবর আলী নামের এক কাপ্তান ম্যাচ অবশেষে জিতিয়েই ছাড়ল। ইউসুফ কাকার পুরো দোকানে হই হুল্লোড় শুরু হয়ে গেছে। এই প্রথম বাংলাদেশ ওয়ার্ল্ড কাপ জিতল। জুনিয়র টাইগারদের উৎসব উদযাপনে অন্যরা যখন টেলিভিশনে তাকিয়ে, আমি তখন খুঁজছি ক্রিকেট পণ্ডিত মহাশয় ওই দু’জনকে। দেখলাম টুল ছেড়ে রাস্তার অন্ধকারে নিজেদের আড়াল করে ফেলল তারা।

 


আরো সংবাদ



premium cement