২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

লেখক রুহানির বইমেলার প্রস্তুতি

-

শুরু হয়ে গেছে বাংলা ভাষাভাষী মানুষের প্রাণের ও ঐতিহ্যের অমর একুশে গ্রন্থ মেলা ২০২০। এ বইমেলাকে কেন্দ্র করে লেখক পাঠকদের মধ্য শুরু হয়েছে উচ্ছ্বাস আর অসীম আনন্দের ঢেউ। কে কী বই কিনবে অথবা লেখকরা ঠিক কিভাবে কাকে অটোগ্রাফ দেবেন এ নিয়ে পুরোদমে প্রস্তুতি প্রায় শেষ। নবীন যেসব লেখক আছেন তাদের তো ঠিক ঘুমই হচ্ছে না! বিজ্ঞানীরা বলেন, মানুষ অতি আনন্দে ঘুমাতে পারে না। হয়তো নবীন লেখকদের মধ্যে এমনটিই ঘটছে। নবীন লেখকরা ইতোমধ্যেই তাদের ফেসবুক টুইটার ও ইনস্টাগ্রামে সরব হয়ে উঠেছেন সাইক্লোন গতিতে।
সেদিন এক লেখকের আগাম প্রস্তুতি নিয়ে খবর জানতে সরেজমিন মানে তার আপন আলোয় গেলাম। গিয়ে দেখি অবাক করা কাণ্ড! লেখক সাহেবের এবার প্রথম গল্পের বই বের হয়েছে। নাম ‘তোমার আমার গল্প’। খুব ইউনিক নাম। নামের মধ্যেই অসাধারণ একটা গল্প বলে দেয়া আছে। লেখকের দাবি, এ বই গিনেস বুক অব ওয়ার্ল্ডে জায়গা করে নিতে না পারলেও প্রেমিক-প্রেমিকার মনে জায়গা করে নেবে ঠিকই। আমি হতাশ হলাম, কারণ আমি প্রেমিকও নই প্রেমিকাও নই!
তো কথা বলার একপর্যায়ে বললাম, লেখক ভাইÑ তাহলে গল্পগুলো তো সব রোমান্টিক, তাই না? রইসুদ্দীন রুহানি নামের নবীন এ লেখক আমাকে আসমান থেকে পড়ার মতো এক খবর শুনালেন। আরে না ভাই। গল্প এখনো লেখিনি! কী! বইমেলা শুরু হয়ে গেছে, এখনো গল্প লেখেননি! কবে লিখবেন?
আরে দূর। লেখতে কতক্ষণ? এক রাতেই লিখে ফেলব। সামনের সপ্তাহে আই মিন মেলার ১০ দিন পেরুনোর আগেই বই চলে আসবে! এই যে দেখেন আমি নিয়মিত সকাল-বিকাল বই নিয়ে ফেসবুকে পোস্ট দিচ্ছি, ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ক্রিম মাখছি। শরীর ফিট রাখতে জিমও শুরু করে দিয়েছি। এটাই তো আগে দরকার।
কী বলেন?
আমি কোনো কথাই বলতে পারলাম না! কী বলে এইসব? একরাতে সব লিখে ফেলবে! আস্তে করে জিজ্ঞেস করলাম, ভাই মুখে ক্রিম মাখছেন এইটা কেন? মানে এইটা কোন প্রস্তুতি?
নবীন লেখক রইসুদ্দীন রুহানি ফিক করে হেসে দিয়ে বললেন, আরে ভাই বুঝলেন না? মেলায় ছবি তুলতে হবে না? ছবিতে কালো দেখালে লাইক কমেন্ট কী পাওয়া যাবে বলেন?
তা তো বটেই। তা তো বটেই।
সাংবাদিকতার কুড়ি বছর জীবনে কত লেখকদের সাথে তাদের বইমেলার প্রস্তুতি প্রসঙ্গে কথা বললাম! কিন্তু এমন প্রস্তুতির খবর তো আর শুনিনি। এ কেমন প্রস্তুতি? নিয়মিত নাকি রূপচর্চা করছে! নবীন লেখক রইসুদ্দীনের কামরা থেকে বের হতেই মনে পড়ল এ মেলাতে আমার ছোট ভাইয়েরও নাকি একটা বই আসবে। তার প্রস্তুতি কেমন? তাকে ফোন দিতে হবে! ফোন খুলেই দেখি লেখক রইসুদ্দীনের ইনবক্স, প্রিয় সাংবাদিক ভাই... মেলায় পাশে চাই...


আরো সংবাদ



premium cement
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান দৌলতপুরে জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি কোনো কাজেই আসছে না ৪১৩ কোটি টাকার গাজনার বিল বহুমুখী প্রকল্প

সকল