২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ক্রিকেটীয় লজিক এবং আমাদের মিঠু ভাই

-

মানুষ কত কিছুতে বিশেষভাবে পাণ্ডিত্য হাসিল করে বিশারদ হয় তার কোনো ইয়ত্তা নেই। কেউ মেকানিকে, কেউ রাজনীতি আবার কেউ কেউ হয় সাহিত্য বিশারদ। তেমনি আমাদের মিঠু ভাই হলেন একজন ক্রিকেট বিশারদ। ক্রিকেট নিয়ে তার আলোচনার শেষ নেই। ঘরে বাইরে তার আলোচনার মূল কেন্দ্রবিন্দু ক্রিকেট! মিঠু ভাইয়ের সব কিছুতেই একটা ক্রিকেটীয় লজিক থাকে। এই যেমন, সে দিন আমরা সবাই মেসে বসে আড্ডা দিচ্ছিলামÑ হুট করে মিঠু ভাই তার রুম থেকে ছুটে এসে বললো, এই দ্যাখো! তোমরা যে এখানে একসাথে গল্প করছো এটাকে ক্রিকেটীয় পরিভাষায় টিম মিট বলে!
আমাদের মেসের সব মেম্বার দারুণ অবাক হয়েছি, এমন একজন জীবিত ক্রিকেট পণ্ডিত আমাদের মেসের বড় ভাই! ভাবতেই গা শিহরিত হয়ে উঠল। মনে মনে খুব দুঃখও হলো, মিঠু ভাইয়ের এমন সাংঘাতিক প্রতিভাতে কারোর কোনো ভ্রƒক্ষেপ নাই বলে...
কিন্তু একদিন মিঠু ভাইকে কালো মেঘের মতো মন খারাপ করে বসে থাকতে দেখে চরম বিস্মিত হলাম। অথচ আনন্দে আজকে মিঠু ভাইয়ের ঘুমটাও হারাম হওয়ার কথা! বাংলাদেশ প্রথমবারের মতো টি টোয়েন্টিতে ভারতকে হারিয়েছে! তাও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে ছাড়া! কিন্তু এ কী হলো মিঠু ভাইয়ের? জানতে চাইলে বলল, প্রেমিকা ছেড়ে চলে গেছে! আর যাবে-ই না বা কেনো! যে লোক সব দিকে ক্রিকেটীয় লজিক তালাশ করে তার তো এমন হবেই!
তুহিনকে বলতে শুনলাম, মিঠু ভাই নাকি তার প্রেমিকাকে এমনটা বলেছে, জান, তোমার হাসিটা না খুব সুন্দর, একেবারে মুশির মতো! প্রেমিকা বেচারি মুশির নাম শুনেই তেলেবেগুনে জ্বলে উঠেন! এই হলো তাহলে তোমার সাথে আমার ভালোবাসার প্রতিদান! তুমি এখন অন্য মেয়ের সাথেও ঘুরে বেড়াও? আজ থেকে তোমার সাথে আমার আর কোনো সম্পর্ক নেই। তুমি থাকোগে তোমার মুশিকে নিয়ে। মিঠু ভাই নাকি শত চেষ্টা করেও মেয়াটাকে বুঝাতে পারেননিÑ এ মুশি কোনো মেয়ের নাম নয়, এ হলো ক্রিকেটার মুশফিক, ছোটো নাম মুশি!
একজন বিশেষ ভাবে অজ্ঞ ক্রিকেট বিশারদ মিঠু ভাইয়ের এমন মর্মাহত মুহূর্তে আমি হাসবো না কাঁদবো কিছুই বুঝতে পারলাম না।


আরো সংবাদ



premium cement