২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

রাগ

-

নোমানের রাত করে বাসায় ফেরার স্বভাবটা আজকাল ভালো লাগছে না স্মৃতির। সন্ধ্যার পর বন্ধুদের সাথে চা-চানাচুরে মুখর আড্ডায় নোমান নিজেকে পুরোপুরি বিলিয়ে দিতে বিলম্ব করে না। সে আড্ডা চলে রাত ১০টা পর্যন্ত। কখনো কখনো ১১টার পরও আড্ডা শেষ হয় না। ফলে রাত করে বাসায় ফিরলে স্ত্রী স্মৃতি তেজি গলায় স্বামী নোমানকে শাসিয়ে যায়Ñ ‘কী পেয়েছো এসব! এত রাতে বাইরে কিসের এত আড্ডা! তোমার জন্য অপেক্ষায় বসে থাকতে পারব না।’
নোমান জানে, স্ত্রী তাকে ভালোবেসেই এসব বলে। যদিও স্মৃতির এই এক ধরনের বকাঝকাকে খানিকটা ভয় পায় নোমান। রোজ রাতে আড্ডা শেষে ভয়ে ভয়ে বাসায় আসে সে। রোজ রাতেই স্মৃতির এমন তেজি গলার ঝাঁঝালো বাক্য হজম করতে হয়। তবু বন্ধুদের আড্ডা সে মিস করতে নারাজ।
স্মৃতিও স্বামীর এই রাত করে বাড়ি ফেরার অপরাধে যতই রাগী গলায় বকাবকি করুক না কেন, সেটা মন থেকে করে না। স্বামীকে সে ভীষণ ভালোবাসে। এক মিনিটও চোখের আড়াল করে রাখতে চায় না। তবুও জীবিকার দায়ে ভোরে কর্মসংস্থানে গিয়ে নোমান ফিরে আসে সন্ধ্যায়। সারা দিনের পরিশ্রম শেষে সন্ধ্যার পর নোমান একটু বাইরে যায় বন্ধুদের আড্ডায়। কিন্তু স্মৃতি সেটা চায় না। সে চায় নোমান সারাক্ষণ তার চোখে চোখে থাকুক। কিন্তু বেচারা নোমান বন্ধুদের আড্ডায় যোগ দিতে ছুটে যায় আর ফিরে আসে রাত করে। ভয়ে ভয়ে বাসায় এসে স্ত্রীর এই বকাবকি হজম করে।
২.
এখন রাত ১২টা। আজ বন্ধুদের সাথে জম্পেশ আড্ডা দারুণ ছিল বলে কথায় কথায় কখন যে রাত ১২টা বেজে গেল। না জানি আজ স্মৃতি কী হাল অবস্থা করে। নিশ্চয়ই আজ রেগেমেগে আগুন হয়ে যা ইচ্ছে তা শোনাবে!
ভয়ে ভয়ে বাসায় ঢুকে নোমান। স্ত্রী স্মৃতি সোফায় বসে টিভি দেখছে। নোমান আশ্চর্য হয়ে খেয়াল করল স্মৃতি তার দিকে আগুন চোখে তাকালেও মুখে কিছু বলছে না। স্মৃতির চোখের ভাষা খুব ভয়াবহ দেখাচ্ছে। অথচ মুখে কিছু বলছে না। নিশ্চয়ই রাগে অভিমানে মুখ থেকে কথা বের হচ্ছে না। না জানি আজ কী পরিমাণ বকা খেতে হয় তাকে।
বাথরুম থেকে ফ্রেশ হয়ে বের হয় নোমান। আড়চোখে স্মৃতির দিকে তাকায়।
স্মৃতি একমনে টিভি দেখছে। স্টার জলসা। এই চ্যানেলের প্রতি ওর ঘোর নেশা। একটা সিরিয়ালও বাদ দেয় না। সব সিরিয়ালের কাহিনী মুখস্থ।
কাজের মেয়ে সালমা ডাইনিং টেবিলে রাতের খাবারের আয়োজন করছে। নোমান সালমার পাশে গিয়ে দাঁড়ায়।
Ñকিরে, তোর আপা দেখি আজ চুপ। এত রাতে বাসায় এসেছি দেখেও সে স্বাভাবিক।
Ñতার কারণ আছে ভাইয়া।
Ñকী?
Ñহি হি হি।
Ñহাসছিস কেন?
Ñআপা আজ আপনাকে কেন বকাবকি করছে না, জানেন?
Ñকেন?
Ñআপা মগ্ন হয়ে স্টার জলসা দেখছে আর ঠোঁটে লিপস্টিক ভেবে ভুলে সুপার গ্লু মেখে ফেলেছে। তারপর থেকে দুই ঠোঁট আটকে গেছে। কথা বলতে পারছে না।
Ñকী বলছিস?
Ñহ্যাঁ।
নোমান স্মৃতির দিকে তাকায়। সে এক মনে স্টার জলসা দেখছে। ওর ঠোঁটে সুপার গ্লু, যা সে লিপস্টিক ভেবে মেখে ফেলেছে। যাক ভালো হলো, আজকের বকাঝকা থেকে নোমান নিস্তার পেল।


আরো সংবাদ



premium cement